ইস্টার্ন ব্যাংকে গ্রাহকের টাকা মেরে ধরা খেল ম্যানেজার, ২৭ বছরের কারাদণ্ড

দুদকের করা মামলায় এক ব্যাংক কর্মকর্তাকে ২৭ বছর কারাদণ্ড এবং ১ কোটি ৬৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। এছাড়া একই মামলায় আরও দুব্যবসায়ীর একজনকে ১০ বছর এবং অন্যজনকে ৮ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক মুনসী আব্দুল মজিদ এ রায় দেন। এ সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন–ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের (ইবিএল) ও আর নিজাম রোড শাখার সাবেক ব্যবস্থাপক ইফতেখারুল কবির, পূর্ব মাদারবাড়ির দারোগারহাট রোডের আবদুল সবুর মাস্টারবাড়ির মৃত আবুল মালেকের ছেলে আব্দুল মাবুদ ও নোয়াখালীর সোনাইমুড়ির রায়পুর বেপারি বাড়ির আবুল কাশেমের ছেলে জাকির হোসেন বাপ্পী।

আরও পড়ুন: চট্টগ্রামে গ্রাহকের টাকা মেরে দুদকের মামলায় ব্যাংক ম্যানেজারের ২৬ বছর কারাদণ্ড

এ বিষয়ে দুদকের আইনজীবী মুজিবুর রহমান আলোকিত চট্টগ্রামকে বলেন, ব্যাংক গ্রাহকের ১ কোটি ৫৯ লাখ ১ হাজার টাকা আত্মসাতে করা দুদকের মামলায় তিন আসামিকে কারাদণ্ড দিয়েছেন আদালত। এদের মধ্যে সাবেক ব্যাংক কর্মকর্তা ইফতেখারুল কবিরকে ২৭ বছর কারাদণ্ড ও এক কোটি ৬৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা, তার সহযোগী জাকের হোসেনকে আট বছর এবং আবদুল মাবুদকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে বিভিন্ন ধারায় একত্রে সাজা হওয়ায় ইফতেখারুল কবিরকে ১৪ বছর কারাভোগ করতে হবে। একইভাবে আবদুল মাবুদের ১০ বছর কারাদণ্ড হলেও পাঁচ বছর ও জাকির হোসেন বাপ্পীর ৮ বছরের পরিবর্তে তিন বছর সাজা ভোগ করতে হবে।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৬ থেকে ২০১৯ সালের এপ্রিল পর্যন্ত ইস্টার্ণ ব্যাংক লিমিটেড ও আর নিজাম রোড শাখার সাবেক ব্যবস্থাপক ইফতেখারুল কবির ও তার দুসহযোগী মিলে জালিয়াতির মাধ্যমে কণা দে নামে এক গ্রাহকের ১ কোটি ৫৯ লাখ ১ হাজার টাকা আত্মসাৎ করেন। এ ঘটনায় ২০১৯ সালের ৩ অক্টোবর দুদকের তৎকালীন উপসহকারী পরিচালক ফখরুল ইসলাম বাদী হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করেন এবং আদালতে অভিযোগপত্র জমা দেন। মামলায় ১৩ জন সাক্ষীর সাক্ষ্য শেষে আদালত এ রায় দেন।

আদালত সূত্রে জানা গেছে, টাকা আত্মসাতের অভিযোগে সাবেক ব্যাংক কর্মকর্তা ইফতেখারুলের বিরুদ্ধে ১১টি মামলা করা হয়েছে। এর মধ্যে গত ৩০ জানুয়ারি একটি মামলায় ইফতেখারুলের সাজা হয়। বর্তমানে বিচারাধীন মামলাগুলোর অভিযোগপত্র দেওয়া হয়েছে।

এএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!