ইঞ্জিন বিকল—নেটওয়ার্ক নেই, ৩ দিন বঙ্গোপসাগরে ভেসেও বাঁচল ১৯ জেলে

জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ ফোন পেয়ে বঙ্গোপসাগরে ভাসতে থাকা ১৯ জেলেকে উদ্ধার করেছে বাংলাদেশ কোস্টগার্ড।

মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুর ১টার দিকে খবর পেয়ে বিকেল ৫টার দিকে কুতুবদিয়া চ্যানেল থেকে ‘এমভি কমলা’ নামে মাছ ধরার ট্রলারসহ জেলেদের উদ্ধার করা হয়।

বুধবার (৩১ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেন কোস্টগার্ড কুতুবদিয়া জোনের অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আমিনুল সাজ্জাদ।

কোস্টগার্ড সূত্রে জানা গেছে, চলতি মাসের ২৫ আগস্ট ‘এমভি কমলা’ নামে মাছ ধরার ফিশিং ট্রলারটি ১৯ জন জেলেকে নিয়ে চট্টগ্রাম কালুরঘাট থেকে মাছ ধরার জন্য গভীর সমুদ্রের উদ্দেশ্যে ছেড়ে যান। এরমধ্যে গত ২৭ আগস্ট ট্রলারটি মাঝসাগরে পৌঁছলে ইঞ্জিন বিকল হয়ে নিয়ন্ত্রণহীনভাবে ট্রলারটি সমুদ্রে ভাসতে থাকে। মাঝসাগরে মোবাইলে নেটওয়ার্ক না থাকায় আরও বেকায়দায় পড়ে যান জেলের।

শেষমেশ গতকাল দুপুর ১টার দিকে ট্রলারটি ভাসতে ভাসতে নেটওয়ার্কের আওতায় এলে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এর মাধ্যমে কোস্টগার্ড পূর্ব জোনকে খবর দেওয়া হয়। খবর পেয়ে কোস্টগার্ড কুতুবদিয়া জোনে অভিযান চালিয়ে বিকেল ৫টার দিকে ভাসমান অবস্থান বিকল হওয়া মাছ ধরার ট্রলার এবং ট্রলারে থাকা জেলেদের উদ্ধার করে।

বিষয়টি নিশ্চিত করে কুতুবদিয়া জোনে অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আমিনুল সাজ্জাদ বলেন, জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এর মাধ্যমে খবর পেয়ে কুতুবদিয়া জোন থেকে ভাসমান অবস্থান ১৯ জেলেকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাদের খাবার ও প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

তিনি বলেন, পরবর্তীতে ট্রলারের মালিকের সাথে যোগাযোগ করা হয়। পতেঙ্গা ১৫ নম্বর ঘাটের কাছাকাছি নিরাপদ স্থানে উদ্ধার জেলেদের মালিকের কাছে হস্তান্তর করা হয়।

এএইচ/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!