দুর্ভোগের দিন শেষে স্থগিত পরিবহন ধর্মঘট, চুয়েট বন্ধ হলেও শিক্ষার্থীরা হলে

বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের ধর্মঘটে দুর্ভোগের এক দিন কাটাল যাত্রীরা। তবে প্রশাসনের নিরাপত্তার আশ্বাসে শেষ পর্যন্ত স্থগিত করা হয়েছে ধর্মঘট। অপরদিকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও হলে থাকতে পারছে শিক্ষার্থীরা।

সরেজমিন দেখা যায়, আজ সকাল থেকে চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়ক ও কাপ্তাই মহাসড়কের রাস্তায় বাস, টেম্পুসহ বিভিন্ন গণপরিবহন চলাচল বন্ধ ছিল। অটোরিকশা চললেও ভাড়া দিতে হয়েছে বাড়তি। এছাড়া তিন পার্বত্য জেলা, কক্সবাজার ও চট্টগ্রামের বিভিন্ন উপজেলাগামী রুটেও ঘুরেনি বাসের চাকা। এতে দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।

রাস্তার মোড়ে মোড়ে ছিল যাত্রীর ভিড়। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে শিক্ষার্থীরা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছু যানবাহন চলাচল করতে থাকে। তবে যাত্রীদের গুণতে হয়েছে অতিরিক্ত ভাড়া।

সকাল ১১টার দিকে রাউজানের জলিল নগর বাস স্টেশনে গিয়ে দেখা যায়, রাস্তায় চট্টগ্রাম শহরমুখী শত শত যাত্রী। তারা বাড়তি ভাড়ায় অটোরিকশায় যাচ্ছেন চট্টগ্রাম শহরের কর্মস্থলে।

আরও পড়ুন : চুয়েট শান্ত হলেও এবার অশান্ত পরিবহন মালিক-শ্রমিকরা, ৪৮ ঘণ্টার ধর্মঘট

চট্টগ্রাম নগরের বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী সুলেখা বড়ুয়া বলেন, কর্মস্থলে যাওয়ার জন্য জলিল নগর বাস স্টেশনে এসে দেখি বাস চলাচল বন্ধ। পরে উপায় ননা দেখে ৮০০ টাকা ভাড়ায় অটোরিকশায় কর্মস্থলে গেছি।

যোগাযোগ করা হলে পরিবহন শ্রমিক নেতা জালাল উদ্দিন চুনচুন বলেন, কঠোর পরিশ্রম করে টাকা আয় করে ওই টাকা দিয়ে বাস কিনে সড়কে যাত্রী পরিবহন করা হয়। আগুন দিয়ে পরিবারের একমাত্র সম্বল বাসটি পুড়িয়ে দিলেও কোনো প্রতিকার পায় না বাস মালিকরা। আমরা বাধ্য হয়ে পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছি ।

গত ২৭ এপ্রিল দুপুরে চট্টগ্রাম আন্তঃজেলা মালিক সমিতি কার্যালয়ে গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের জরুরি সভায় ধর্মঘট ঘোষণা করেন সংগঠনের আহ্বায়ক মঞ্জুরুল আলম চৌধুরী।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আগামী ১১ মে পর্যন্ত চুয়েট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ২৬ এপ্রিল বিকেলে চুয়েট সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে শিক্ষার্থীদের হল ত্যাগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এই সময়ে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবেন।

এদিকে প্রশাসনের নিরাপত্তার আশ্বাসে বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট স্থগিত করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) দুপুর সাড়ে তিনটার দিকে চট্টগ্রাম সার্কিট হাউসে বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের সঙ্গে চট্টগ্রাম জেলা প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানান বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক মঞ্জুরুল আলম চৌধুরী।

এসএ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!