আমেরিকার আকাশে বাংলার সুর

দেশে বসে সেদেশের গণমাধ্যমে নিজ দেশের সংস্কৃতি-ঐতিহ্য দেখা— ভাবতেই অন্যরকম এক অনুভূতি জাগে। অন্যরকম এই অনুভূতিই পাচ্ছে আমেরিকার প্রবাসী বাঙালিরা। আর তাদের এই সুখানুভূতি দিচ্ছে আমেরিকার CA TV (ক‍্যালিফোর্নিয়া টেলিভিশন)।

বিশ্বের তৃতীয় বৃহত্তম এই দেশটিতে বর্তমানে জনসংখ্যা সাড়ে ৩২ কোটিরও বেশি। দেশটির জনসংখ্যার বিশাল একটা অংশ অভিবাসী। বিভিন্ন পরিসংখ্যান বলছে, প্রতি ৩৩ সেকেন্ডে দেশটিতে নতুন করে একজন অভিবাসী প্রবেশ করছে। এসব অভিবাসীর মধ্যে রয়েছে বাংলাদেশিও।

আমেরিকায় নানান দেশের মানুষের বসবাস। তাইতো বৈচিত্র্যময় সংস্কৃতি ফুটে উঠতে দেখা যায় দেশটিতে৷ বিশ্বের প্রায় প্রতিটি অঞ্চলের সংস্কৃতি প্রভাবিত করেছে আমেরিকার সংস্কৃতিকে। বৈচিত্র্যময় এত সংস্কৃতির ভিড়ে বাঙালি সংস্কৃতির প্রচার ও প্রসার অন্যমাত্রা যুক্ত করেছে সেখানে বসবাসরত বাঙালিজীবনে।

কেউ পড়ালেখার জন্য, আবার কেউ চাকরির খাতিরে পাড়ি জমিয়েছেন আমেরিকা। বিদেশের মাটিতে দেশের সুর খুঁজে পেয়ে তারা আনন্দিত, গর্বিত। আমেরিকার মাটিতে বীর বাঙালিকে এমনই আনন্দ দিয়ে যাচ্ছে ক‍্যালিফোর্নিয়া থেকে সম্প্রচারিত ক‍্যালিফোর্নিয়া টেলিভিশন লাইভ আমেরিকা চ‍্যানেলটি।

প্রাচ‍্য ও পাশ্চাত্যের মেলবন্ধন ঘটাতে ইতোমধ্যে বেশকিছু আয়োজন করেছে CA TV। রয়েছে সমসাময়িক বিষয় নিয়ে টক শো। যে আয়োজনে যুক্ত থাকেন দেশের প্রবীণ রাজনীতিবিদ থেকে শুরু করে জনপ্রিয় শিল্পীরা।

আরও পড়ুন: আমেরিকায় ভয়াবহ ঘুর্ণিঝড় ইয়ানের আঘাত, ফ্লোরিডা তছনছ

এখানকার নিয়মিত আয়োজনের মধ্যে রয়েছে মিউজিক আড্ডা। রয়েছে পরম্পরা, আমার ভাবনা, পূণ‍্যভূমি শ্রীহট্ট, সাম্পানওয়ালা, গাড়িয়াল ভাই’সহ নানা আয়োজন। তবে দর্শকদের পছন্দের শীর্ষে রয়েছে পুরনো দিনের গান।

CA TV-র জনপ্রিয় আয়োজনের একটি ‘শুভ জন্মদিন’। হাজার হাজার মাইল দূরে থাকা প্রিয় মানুষের জন্মদিনে শুভেচ্ছা জানাতেই ব্যতিক্রমী এ আয়োজন।

এবারের বিজয় দিবস ঘিরেও নানা আয়োজন ছিল CA TV-তে। এসব আয়োজনে প্রবাসী বাঙালিরা হারিয়ে গেছে উত্তাল একাত্তরে।

আমেরিকা প্রবাসী শাহেদ উদ্দিন বলেন, CA TV আমাদেরই চ্যানেল। কারণ এখানে খুঁজে পাই বাঙালি সংস্কৃতি। সবমিলিয়ে বাহারি আয়োজনে আমেরিকার প্রবাসী বাঙালিদের হৃদয়ে স্থান করে নিয়েছে CA TV।

আরেক প্রবাসী জহির বলেন, আমেরিকার মাটিতে এরকম একটা চ্যানেল আছে, এটি নিঃসন্দেহে গর্বের। হাজার মাইল দূর থেকেও এদেশের আকাশে বাংলার সুর, অন্যরকম এক অনুভূতি জাগাই। বিশ্বব্যাপী এভাবেই ছড়িয়ে পড়ুক বাঙালি সংস্কৃতি।

বাংলাদেশ সময় সকাল ৮টা থেকে শুরু হয় CA TV’র আয়োজন। টানা চলে সকাল ১১টা পর্যন্ত। মাঝে বিরতি দিয়ে আবার শুরু সন্ধ্যা সাড়ে ৭টায়। একটানা চলে রাত ১১টা পর্যন্ত। সপ্তাহের সাতদিনই চলে এভাবে।

এআইটি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!