সংকটেও লক্ষ্যমাত্রা ছাড়াতে চায় ডাবুয়া রাবার বাগান

রাউজানের ডাবুয়া ইউনিয়নের হিংগলা, সুড়ঙ্গা, মেলুয়া, নন্দগাও, উত্তর আইলী খীল, রাউজান পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের আইলী খীল, ওয়াহেদের খীল, এলাকায় ২ হাজার ৪১৬ একর পাহাড়ি জমি ঘিরে ডাবুয়া রাবার বাগান।

বিভিন্ন সমস্যার মধ্যদিয়ে বাগান থেকে উৎপাদন হচ্ছে রাবার। এরমধ্যে জনবল সংকটের কারণে বেশি পরিমাণ রাবারের আঠা (কষ) সংগ্রহ করা যায় না।

বাগানে ২ লাখ রাবার গাছ রয়েছে। বাগানে জীবনচক্র হারানো গাছ রয়েছে ৩২ হাজার ৯৪৬টি। এছাড়া ৩৩ হাজার রাবার গাছ নতুন সৃজন করা হয়েছে।

আরও পড়ুন : সংকটে চট্টগ্রাম—ওমিক্রন শনাক্তের মেশিন নেই, পরীক্ষাও বেশ ব্যয়বহুল

এরমধ্যে ১ লাখ ১ হাজার রাবার গাছ থেকে প্রতিদিন ৪ হাজার ৫০০ কেজি রাবার উৎপাদন হয়। রাবারের আঠা থেকে প্রক্রিয়াজাত করে প্রতিদিন ১ হাজার ১২৫ কেজি শুকনা রাবার উৎপাদন করা হচ্ছে ।

প্রতি কেজি ৩৫০ টাকায় বিক্রি করে প্রতিদিন ৩ লাখ ৯৩ হাজার ৭৫০ টাকা আয় করছে ডাবুয়া রাবার বাগান।

ডাবুয়া রাবার বাগানের ম্যানেজার শোভন কান্তি সাহা আলোকিত চট্টগ্রামকে বলেন, এ বছর ডাবুয়া রাবার বাগানের উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে ২৯৫ মেট্রিক টন। লক্ষ্যমাত্রা ছড়িয়ে যাবে বলে আশা করছি।

তিনি আরো বলেন, ডাবুয়া রাবার বাগানে কর্মকর্তা-কর্মচারী সংকট রয়েছে । ২ জন কর্মকর্তা ও ১১৫ জন শ্রমিক নিয়ে বিশাল আয়তনের রাবার বাগান থেকে প্রতিদিন রাবার উৎপাদন করা হচ্ছে। জনবল সংকট নিরসন হলে রাবার উৎপাদন আরো দ্বিগুণ বৃদ্ধি করা যাবে।

ডিসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm