রাঙ্গুনিয়ার ৫ ইউনিয়নে বিদ্রোহের আগুন

রাঙ্গুনিয়ায় ১৩টি ইউনিয়ন পরিষদে (ইউপি) অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচন। এর মধ্যে ৮টিতেই একক প্রার্থী হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী। তবে বাকি ৫ ইউনিয়নে বিদ্রোহের আগুনে পুড়ছে আওয়ামী লীগ।

জানা যায়, গত ২ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। ওইদিন ৬ ইউপিতে আওয়ামী লীগ প্রার্থীর প্রতিদ্বন্দ্বী হিসেবে কেউ মনোনয়ন জমা দেয়নি।

এছাড়া বৃহস্পতিবার (১১ নভেম্বর) প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে ১ নম্বর রাজানগর ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী জামাল উদ্দিন মোস্তফা জাহাঙ্গীর ও ১২ নম্বর কোদলা ইউনিয়নে ‘বিদ্রোহী প্রার্থী’ নুরুল আজিম মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। ফলে ১৩ ইউপির ৮টিতেই আওয়ামী লীগের প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

তারা হলেন౼৫ নম্বর পারুয়া ইউনিয়নের একতেহার হোসেন, ৬ নম্বর পোমরার জহির আহম্মদ চৌধুরী, ৮ নম্বর সরফভাটার শেখ ফরিদ উদ্দিন চৌধুরী, ৯ নম্বর শিলক ইউনিয়নের নজরুল ইসলাম তালুকদার, ১০ নম্বর পদুয়ার বীর মুক্তিযোদ্ধা মো. আবু জাফর, ১১ নম্বর চন্দ্রঘোনা কদমতলি ইউনিয়নের ইদ্রিস আজগর, ১ নম্বর রাজানগরের ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার ও ১২ নম্বর কোদলার আবদুল কাইয়ুম।

আরও পড়ুন : রাঙ্গুনিয়ায় এবার নৌকায় সওয়ার হতে পারছেন না বর্তমান চেয়ারম্যানও

২ নম্বর হোসনাবাদ, ৭ নম্বর বেতাগী, ১৩ নম্বর ইসলামপুর ইউনিয়ন, ১৪ নম্বর দক্ষিণ রাজানগর ও ১৫ নম্বর লালানগর ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৫ ‘বিদ্রোহী প্রার্থী’। এই পাঁচজনও আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানা গেছে।

এসব তথ্য নিশ্চিত করে রাঙ্গুনিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা বয়োজীদ আলম বলেন, রাঙ্গুনিয়ার ১৩টি ইউনিয়নে যাচাই-বাছাই শেষে চেয়ারম্যান পদে ২০ জন এবং সাধারণ সদস্য পদে ৪৬২ ও সংরক্ষিত পদে ১২৫ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। এদের মধ্যে শুরু থেকেই ৬ ইউনিয়নে কোনো প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী না থাকায় ৬ জন এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করায় মোট ৮ জন চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

শুক্রবার (১২ নভেম্বর) ১৩ ইউনিয়নের চেয়ারম্যান ৫ জন, সংরক্ষিত ১২৫ জন ও সাধারণ সদস্য ৪৬২ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়।

উল্লেখ্য, আগামী ২৮ নভেম্বর রাঙ্গুনিয়ায় ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ১৩ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২ লাখ ১২ হাজার ৪৩৭। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ২৭ জন এবং নারী ভোটার ১ লাখ ৪১০ জন। ১১৮টি কেন্দ্রে ভোট দেবেন ভোটাররা।

মতিন/ডিসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!