১৯ মাস পর বিদেশ সফরে প্রধানমন্ত্রী

১৯ মাস পর বিদেশ সফরের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে আয়োজিত সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিবেন প্রধানমন্ত্রী। যাত্রাপথে তিনি ফিনল্যান্ড যাবেন, সেখানে দুই দিন অবস্থানের পর পৌঁছবেন নিউইয়র্কে। করোনা মহামারি শুরুর পর এটাই প্রথম বিদেশ সফর শেখ হাসিনার।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকাল ৯টা ২৩ মিনিটে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-১৯০১ যোগে ফিনল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

নিউইয়র্কে প্রধানমন্ত্রী রাষ্ট্র ও সরকার প্রধানদের অংশগ্রহণে জলবায়ু পরিবর্তন বিষয়ক রুদ্ধদ্বার বৈঠকে অংশ নেবেন। এছাড়া তার সফরকালীন আবাসস্থলে ইউরোপিয়ান কাউন্সিলের সভাপতি চার্লস মিশেলের সঙ্গে বৈঠক করবেন। বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া আমোর মোটলি’র সঙ্গেও বৈঠকের সূচি রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

আরও পড়ুন: ‘সিআরবিতে হাসপাতাল’—প্রধানমন্ত্রীর সিদ্ধান্তেই অটল থাকবেন মাহতাব

২০ সেপ্টেম্বর সাসটেইনবল ডেভেলপমেন্ট সলুশ্যন নেটওয়ার্ক শীর্ষক অনুষ্ঠানে অংশ নেবেন বঙ্গবন্ধুকন্যা। আর ২১ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরের জেনারেল অ্যাসেম্বলি হলে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের উদ্বোধনী পর্বে অংশ নেবেন শেখ হাসিনা।

একইদিন বিকেলে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের গোলটেবিল বৈঠকেও অংশ নেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

পরদিন ২২ সেপ্টেম্বর ‘হোয়াইট হাউজ গ্লোবাল কোভিড-১৯ সামিট: ইন্ডিং দ্য প্যানডেমিক অ্যান্ড বিল্ডিং ব্যাক বেটার’ শীর্ষক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে অংশ নেবেন শেখ হাসিনা। এছাড়া নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমার সঙ্গেও বৈঠক করবেন বাংলাদেশের সরকারপ্রধান। বিকেলে ‘রোহিঙ্গা সংকট: টেকসই সমাধান অত্যাবশ্যক’ শীর্ষক উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে (ভার্চ্যুয়াল) অংশ নেবেন তিনি।

২৩ সেপ্টেম্বর দুপুরে জাতিসংঘ সদরদপ্তরে পর্যায়ক্রমে মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ, জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস এবং ভিয়েতনামের রাষ্ট্রপতি নগুইয়েন জুয়ান ফুতের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীর উপহারের ঘর ভাঙচুর’—সামনেই ‘যুবলীগের বদি’

২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বক্তব্য দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এদিন দুপুরে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক ও রাত আটটায় যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী কমিউনিটি কর্তৃক আয়োজিত নাগরিক সংবর্ধনায় ভার্চুয়ালি অংশ নেবেন তিনি।

২৫ সেপ্টেম্বর নিউইর্য়ক থেকে ওয়াশিংটন যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৯ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে অবস্থান শেষে ১ অক্টোবর তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm