গোল্ডেন শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রিজের ৫ মালিক হাতিয়ে নিল ১৩৩ কোটি টাকা

ব্যাংকের খেলাপি ঋণ পরিশোধ না করায় গোল্ডেন শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রিজের ৫ পরিচালকের বিরুদ্ধে পাঁচ মাসের সাজাসহ ফের গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান শুনানি শেষে এ আদেশ দেন।

পরোয়ানাপ্রাপ্ত পরিচালকরা হলেন- সোলায়মান চৌধুরী, আমির আকবর চৌধুরী, মো. মীর কাশেম চৌধুরী, মো. সেলিম রাজা চৌধুরী ও মো. করিম আওয়ান চৌধুরী। তারা সবাই নগরের পাঁচলাইশ চট্টেশ্বরী রোড চট্টল ভিউর মরহুম মুফিজুর রহমানের ছেলে।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, উত্তরা ব্যাংকের আগ্রাবাদ শাখায় ২৮ বছর আগের খেলাপি ঋণ পরিশোধ না করায় অর্থঋণ আইন, ২০০৩ এর ৩৪ ও ৩৫ ধারা অনুসারে মেসার্স গোল্ডেন শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৫ পরিচালককে পাঁচ মাসের সাজাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

আরও পড়ুন: বাবা-ছেলে মিলে ১৭ লাখ টাকা হাতিয়েছে আমেরিকা প্রবাসী মুক্তিযোদ্ধার

আদালত সূত্রে জানা যায়, ১৯৯৫ সালের ১ জানুয়ারি থেকে ২০১২ সালের ৩০ জুন পর্যন্ত ১৩৩ কোটি ৩০ লাখ ৪০ হাজার ৭৫১ টাকার খেলাপি ঋণ পরিশোধ করেনি গোল্ডেন শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রিজ। এছাড়া জামানত হিসাবে বন্ধকী সম্পত্তি নিলামে তুলেও দর না পাওয়ায় ২০২১ সালের ১৭ অক্টোবর ৫ পরিচালকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

এ আদেশের বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে রিট মামলায় স্থগিত আদেশ পাওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রি-কল করা হয়। পরে রিট মামলায় ইস্যু করা রুল উভয়পক্ষের উপস্থিতিতে শুনানি হয়। শুনানিতে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যুর ক্ষেত্রে নির্ধারিত সময় উল্লেখ করে দেওয়ানি আটকাদেশ প্রদান করার আদেশ দেন হাইকোর্ট।

পুনরায় গ্রেপ্তারি পরোয়ানা জারিতে আইনগত প্রতিবন্ধকতা না থাকায় ওই প্রতিষ্ঠানের ৫ পরিচালকের বিরুদ্ধে ছয় মাসের দেওয়ানি আটকাদেশের আবেদনে পুনরায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!