এবার দোহাজারীতে ৩৩৬ ভুয়া জন্মনিবন্ধন, মাঠে কাউন্টার টেররিজম

চট্টগ্রামের পর এবার চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় ঘটেছে ভুয়া জন্মনিবন্ধন তৈরির ঘটনা। সেখানে জন্মনিবন্ধনের আইডি হ্যাক করে ৩৩৬টি ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরি করা হয়েছে। এ ঘটনার পর অজ্ঞাত হ্যাকারকে প্রধান আসামি করে ৩৩৭ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা করেছেন দোহাজারী পৌর নির্বাহী কর্মকার্তা মো. মহসিন (৪৯)।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জহিরুল কবিরের আদালতে এ মামলা করা হয়।

এদিকে শুনানি শেষে আদালত মহানগর পুলিশের বিশেষ শাখা কাউন্টার টেররিজম (সাইবার) ইউনিটকে মামলার তদন্ত প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী কামরুল হাসান।

আরও পড়ুন: রাহুর কবলে সিটি করপোরেশনের জন্মনিবন্ধন সার্ভার, ইপিজেডের দোকানে টাকায় মেলে সনদ

এ বিষয়ে জানতে চাইলে ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন আলোকিত চট্টগ্রামকে বলেন, দোহাজারী পৌরসভার ৩৩৬ জনের ভুয়া জন্মনিবন্ধন তৈরির ঘটনায় অজ্ঞাত হ্যাকারকে প্রধান আসামি করে ৩৩৭ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আদালত মামলা গ্রহণ করে কাউন্টার টেররিজম (সাইবার) ইউনিটকে তদন্তের দায়িত্ব দিয়েছেন।

চসিক সূত্রে জানা গেছে, গত ৮ জানুয়ারি নগরের ৩৮ নম্বর বন্দর ওয়ার্ড কাউন্সিলর অফিসের সার্ভারে ৪০টি, ৯ জানুয়ারি ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর অফিসের সার্ভারে ১০টি এবং ২১ জানুয়ারি ৪০ নম্বর পতেঙ্গা ওয়ার্ড কাউন্সিলর অফিসের সার্ভারে ৮৪টিসহ ছয়টি ওয়ার্ডে মোট ৭৯৭টি ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরির প্রমাণ পায় চট্টগ্রাম সিটি করপোরেশন। একই ঘটনা দোহাজারী পৌরসভায়ও ঘটেছে।

এদিকে কাউন্টার টেররিজম ইউনিট ছায়া তদন্তে নেমে জন্মনিবন্ধন জালিয়াতির অভিযোগে ২০১৯ সালে নির্বাচন কমিশনের সাময়িক বরখাস্ত কর্মচারী জয়নাল আবেদিনকে (৩৮) গ্রেপ্তার করে। তিনি নগরের ডবলমুরিং থানা নির্বাচন কার্যালয়ে অফিস সহায়ক পদে কর্মরত ছিলেন। তার বিরুদ্ধে কোতোয়ালী থানায় জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতির ঘটনায় দুটি মামলা তদন্তাধীন আছে। এ ঘটনায় তার সম্পৃক্ততা থাকতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!