হৃৎপিণ্ড সুস্থ রাখতে শাকসবজি বেশি খেতে হবে : ডা. রবি শঙ্কর শেঠী

ভারতের বেঙ্গালোরের রামাইয়া মেমোরিয়াল হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ও হেড অব দ্যা ডিপার্টমেন্ট ডা. রবি শঙ্কর শেঠী বলেন, আমাদের হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে হলে দৈনন্দিন খাবার গ্রহণে সচেতন হতে হবে। তেলযুক্ত খাবার ও মাংস খাওয়া কমিয়ে শাকসবজি বেশি খেতে হবে। আর যদি কেউ হৃদরোগী হয়ে থাকেন তাহলে তাকে নিয়মিত ডাক্তারের পরামর্শ মেনে চলতে হবে ও সেই অনুযায়ী ওষুধ সেবন করতে হবে।

‘মিনিমাল ইনভ্যাসিভ হার্ট সার্জারি এন্ড হার্ট ট্রান্সপ্ল্যান্ট এন্ড রোবোটিক ইউরোলজি সার্জারি’ বিষয়ক মেডিকেল সেমিনারে তিনি এ পরামর্শ দেন। নগরের একটি হোটেলে গত ২৬ সেপ্টেম্বর রাতে এ আয়োজন করা হয়।

রামাইয়া মেমোরিয়াল হাসপাতাল মেডিকেল ভ্যালু ট্রাভেল প্রতিষ্ঠান মেডিএইডার-এর যৌথ উদ্যোগে আয়োজিত ওই সেশনের এসোসিয়েট পার্টনার ছিল জি-কেয়ার।

এতে স্বাস্থ্য বিষয়ক তথ্য উপস্থাপন করেন রামাইয়া মেমোরিয়াল হাসপাতালের ইউরোলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ও হেড অব দ্যা ডিপার্টমেন্ট ডা. তরুণ দীলিপ জাভালি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মেডিএইডার’র সহপ্রতিষ্ঠাতা শাব্বীর আহমদ তামীম এবং রামাইয়া মেমোরিয়াল হাসপাতালের ইন্টারন্যাশনাল মার্কেটিং ডিজিএম অনুপ কুমার।

জানা যায়, ডা. রবি শঙ্কর শেঠীর রয়েছে কার্ডিয়াক, থোরাসিক, ভাস্কুলার এবং মিনিমালি ইনভ্যাসিভ সার্জারির ২১ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা। তিনি এ পর্যন্ত ৮ হাজারেরও বেশি কার্ডিয়াক সার্জারি ও ৫৫টি হার্ট ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন করেছেন। হৃদরোগ চিকিৎসায় তাঁর কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৬ সালে ডা. দেবী শেঠী অ্যাওয়ার্ড এবং ২০১৭ সালে অর্জন করেন কেরালা চিফ মিনিস্টার অ্যাওয়ার্ড।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!