দিনভর গাছ টানালেও খাবার দেয় না হাতিদের, পিষে মারল নিরীহ যুবককে

লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নে গাছ টানতে আনা পালিত হাতির আক্রমণে আনিসুর রহমান (৩০) নামে এক দিনমজুর নিহত হয়েছেন।

শুক্রবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৪টায় ইউনিয়নের দুর্গম চুমপুং মুরুং হেডম্যান পাড়ার মো. ওমর ফারুক বাবুলের খামারে এ ঘটনা ঘটে। নিহত দিনমজুর আনিসুর রহমান রংপুর জেলার পীরগাছা এলাকার মৃত মো. আলী মুন্সির ছেলে।

সাবেক মেম্বার মো. ওমর ফারুক বাবুল বলেন, রূপসীপাড়া ইউনিয়নের ৯নং ওয়ার্ড চুমপুং মুরুং হেডম্যান পাড়ায় আমার কৃষি খামার রয়েছে। আনিসুর রহমান আমার খামারে মাসিক চুক্তিতে কাজ করতো। শুক্রবার বিকেলে ক্ষেতে তামাক পাতা আনতে গেলে মালেক কোম্পানি ও চুমপুং হেডম্যানপাড়ার মাংপা মুরুংয়ের গাছ টানতে আনা পালিত হাতি আক্রমণ করে। এ সময় আসিনুর রহমানকে মেরে ফেলে। তার ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করে আশপাশের লোকজন আমার বাড়ির উঠানে রেখেছে। পালিত হাতির পালটি এখনো আমার খামার বাড়ির চারপাশে ঘিরে রেখেছে।

আরও পড়ুন: ‘হাতির গ্রাম’ কর্ণফুলী—রাত হলেই রাজত্ব

স্থানীয় লোকজন জানান, গাছ টানতে আনা পালিত হাতির পালটি গত কয়েক মাস ধরে এলাকায় তাণ্ডব চালাচ্ছে। হাতির পালের সঙ্গে মালিকের পরিচালক নাই। তারা কাজ শেষে হাতিগুলোকে কোনো খাবার না দিয়ে ছেড়ে দেয়। তখন হাতিগুলো মানুষের ঘর-বাড়ি, ক্ষেত খামার ও বাগান নষ্ট করে। বিষয়টি আমরা ইউপি চেয়ারম্যান ও বন বিভাগকে জানিয়েও কোনো প্রতিকার পায়নি। শত শত মানুষের ঘর- বাড়ি, ক্ষেত খামার ও বাগান নষ্ট করেছে হাতিগুলো।

স্থানীয়রা আরো জানান, এই পালিত হাতির পালে ৮-১০টি হাতি আছে। এসব হাতি দিয়ে নির্বিচারে গাছ কাটা ও পরিবহন করানো হয়। প্রশাসককে কেন বিষয়টি জেনেও চুপ আমরা জানি না।

এ বিষয়ে জানতে হাতির মালিক মালেক কোম্পানিকে বেশ কয়েকবার ফোন দিলেও তিনি কল রিসিভ করেনি।

আরও পড়ুন: কর্ণফুলী—বাঁশখালীতে ক্ষুধার্ত হাতির হানা, তাড়াতে চায় না বন বিভাগ

এ বিষয়ে রূপসীপাড়া ইউপি চেয়ারম্যান ছাচিংপ্রু মার্মা আলোকিত চট্টগ্রামকে বলেন, নিহতের বাড়ি রংপুরে খবর দেওয়া হয়েছে। এছাড়া লামা থানা ও বন বিভাগকে বিষয়টি জানানো হয়েছে। হাতির মালিককে অনেকবার বললেও তারা হাতি নিয়ে যায়নি।

ইলিয়াছ সানি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!