স্মার্টফোনে ই-লাইসেন্স দেখিয়ে চালানো যাবে গাড়ি

এখন থেকে স্মার্টফোনে ই-লাইসেন্স দেখিয়ে গাড়ি চালাতে পারেবেন চালকরা। এর আওতায় রয়েছে চট্টগ্রামের ৩০ হাজার ১২৬ জন ই-লাইসেন্সধারী মোটরযান চালক।

রোববার (২৪ মার্চ) বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) সড়ক ও মহাসড়ক বিভাগের সংস্থাপন শাখার উপসচিব মো. মনিরুল আলম স্বাক্ষরিত এক সংশোধিত প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

আরও পড়ুন : ঘরে বসেই মিলবে বিআরটিএর সেবা, পুলিশ ভেরিফিকেশন ছাড়াই ড্রাইভিং লাইসেন্স

প্রজ্ঞাপনে জানানো হয়, ভিসা প্রসেসিং, বিদেশে ব্যবহার, চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ই-ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করা যাবে। এক্ষেত্রে মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স কার্ড ও ই-ড্রাইভিং লাইসেন্স উভয়ই সমানভাবে গ্রহণযোগ্য হবে। এছাড়া ই-ড্রাইভিং লাইসেন্সে দেওয়া কিউআর কোড দ্বারা সরাসরি ডেটাবেজ থেকে ড্রাইভিং লাইসেন্স সম্পর্কি তথ্যাদি যাচাই করা যাবে।

এ বিষয়ে বিআরটিএ চট্টগ্রাম মেট্রো-২ সার্কেলের উপপরিচালক সৈয়দ আইনুল হুদা চৌধুরী বলেন, ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড ব্যবহার করে মোটরযান চালাতেন চালকেরা। ডিজিটাল যুগের নতুন সংযুক্তি হিসেবে ই-লাইসেন্স যুক্ত করা হয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর ফলে চট্টগ্রামের ড্রাইভিং লাইসেন্সধারীরা স্মার্টফোনে ই-ড্রাইভিং লাইসেন্স সংরক্ষণ করে গাড়ি চালাতে পারবেন। এ পর্যন্ত চট্টগ্রামে ৩০ হাজার ১২৬ জন ড্রাইভিং লাইসেন্স হোল্ডারকে ই-লাইসেন্স দেওয়া হয়েছে।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!