পণ্যবাহী ট্রেনকে সোনার বাংলার ধাক্কা, দুর্ঘটনায় দায়ী চালক-গার্ড

কুমিল্লার নাঙ্গলকোটে পণ্যবাহী ট্রেনকে যাত্রীবাহী সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের ধাক্কা দেওয়ার ঘটনায় চালক, সহকারী চালক ও পরিচালককে (গার্ড) দায়ী করে ৮০ পৃষ্ঠার প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি।

বুধবার (৩ মে) বিকেলে তদন্ত কমিটি বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মো. আবিদুর রহমানের কাছে কমিটির প্রধান তারেক মু. ইমরান প্রতিবেদন জমা দেন।

এর আগে রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক মু. ইমরানকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে রেলওয়ে। আর দায়িত্বে গাফিলতির কারণে ১৭ এপ্রিল ট্রেন চালক (লোকোমাস্টার) মো. জসিম উদ্দিন, সহকারী চালক মো. মহসীন, গার্ড আবদুল কাদের ও সিগন্যাল মেইনটেইনার আবদুল ওয়াহেদকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

তদন্ত কমিটির প্রধান রেলওয়ে পুর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক মু. ইমরান বলেন, বুধবার ৮০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আবিদুর রহমানের কাছে জমা দিয়েছি। তদন্ত প্রতিবেদনে দুর্ঘটনার কারণ, সুপারিশসহ বিভিন্ন বিষয় উঠে এসেছে। যাদের কারণে দুর্ঘটনা ঘটেছে তাদের দায়ী করা হয়েছে। তবে কাদের দায়ী করা হয়েছে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি তিনি।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে তদন্ত কমিটির একজন আলোকিত চট্টগ্রামকে বলেন, দুর্ঘটনার জন্য দায়ী ছিলেন ট্রেনের চালক, সহকারী চালক ও পরিচালক (গার্ড)। ট্রেন থামার সংকেত থাকলেও তা অমান্য করে ট্রেন চালানোর কারণে এ দুর্ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, গত ১৬ এপ্রিল সন্ধ্যার দিকে চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী একটি মালবাহী ট্রেন কুমিল্লার হাসানপুর রেলওয়ে স্টেশনে অপেক্ষমাণ ছিল। এ সময় যাত্রীবাহী সোনার বাংলা আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনটি মালবাহী ট্রেনকে ধাক্কা দিলে সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়।

সিএম/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!