শোভন কর্ম পরিবেশের জন্য প্রয়োজন মালিক-শ্রমিক সমঝোতা

‘সবার হোক অঙ্গীকার, নিরাপদ কর্মপরিবেশ গড়া’ এই স্লোগানে নানা আয়োজনে ‘বিশ্ব শোভন কর্ম দিবস’ পালন করেছে ‘সংশপ্তক’।

শুক্রবার (৬ অক্টোবর) দুপুর সাড়ে ৩টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে অ্যাকশনএইডের সহযোগিতায় এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এর আগে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে থেকে শুরু হয়ে মোমিন রোড হয়ে পুনরায় প্রেস ক্লাবের সামনে শেষ হয়।

সংশপ্তকের চেয়ারম্যান আফরোজা নাহার চৌধুরী সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা লিগ্যাল অফিসার (সিনিয়র সহকারী জজ) ইব্রাহিম খলিল।

বিশেষ অতিথি ছিলেন বিলস্ চেয়ারম্যান ও শ্রমিক নেতা এমএ নাজিমউদ্দিন, ব্লাস্ট প্রতিনিধি জিনাত আমিন, সাবেক কাউন্সিলর ও নারীনেত্রী আবিদা আজাদ, ক্লিফটন কটন মিলসের এইচআর ম্যানেজার মির্জা জাহাঙ্গীর আলম, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের সহকারী পুলিশ সুপার সহকারী আরাফাতুন নুর বাঁধন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক গোলাম মোস্তফা।

প্রধান অতিথি সিনিয়র সহকারী জজ ইব্রাহিম খলিল বলেন মালিক এবং শ্রমিকের মধ্যে পারস্পরিক সমঝোতার মাধ্যমে একটি সুন্দর ও শোভন কর্ম পরিবেশ নিশ্চিত করা সম্ভব।

বিশেষ অতিথিরা বলেন, শোভন কর্ম পরিবেশ নিশ্চিত করতে শ্রমিকের সঙ্গে সঙ্গে মালিকদেরও এগিয়ে আসতে হবে। শ্রমিকের অধিকার নিশ্চিত করার পাশাপাশি শ্রমিকদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন থাকতে হবে। বৈষম্যহীন কারখানা গড়লেই শোভন পরিবেশ নিশ্চিত সম্ভব হবে। কারখানায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে হটলাইন নম্বর ১৬৩৫৭ এবং শিল্প পুলিশের সঙ্গে যোগাযোগের আহ্বান জানান বক্তারা।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সংশপ্তকের প্রধান নির্বাহী লিটন চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা এবং ধারণাপত্র উপস্থাপন করেন সংশপ্তকের প্রোগ্রাম ম্যানেজার জয়নাব বেগম চৌধুরী (মিতু)।

অনুষ্ঠানে অ্যাকশনএইড বাংলাদেশ প্রতিনিধি আসমা সুলতানা সুচিসহ বিভিন্ন কারখানার প্রায় ১০০ শ্রমিক ও সংশপ্তক টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!