চট্টগ্রামে এবার ৮ লক্ষাধিক শিশু পাবে ভিটামিন এ ক্যাপসুল

আগামী ১৮ জুন (রোববার) চট্টগ্রাম জেলায় ৮ লাখের বেশি শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল।

বৃহস্পতিবার (১৫ জুন) বিকেলে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত জেলা পর্যায়ের সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানান সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী।

কর্মশালায় জানানো হয়, এবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলাকালীন চট্টগ্রাম জেলার ১৫টি উপজেলায় ১৬টি স্থায়ী, ১৫টি ভ্রাম্যমাণ ও ৪ হাজার ৮শ অস্থায়ী কেন্দ্রে সর্বমোট ৮ লাখ ২০ হাজার ৪৮০ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৯৪ হাজার ৯১ জন। আর ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ৭ লাখ ২৬ হাজার ৩৮৯ জন। চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮১ হাজার এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৫৫ হাজার।

আরও পড়ুন: খালি পেটে খাওয়ানো যাবে না—চট্টগ্রামে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন ২০ ফেব্রুয়ারি

এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার বিভিন্ন কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল (১ লাখ আই.ইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল (২ লাখ আই.ইউ) খাওয়ানো হবে।

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে আগামী ১৮ জুন সকাল থেকে বিকেল পর্যন্ত দায়িত্ব পালন করবেন ৫৪ জন স্বাস্থ্য পরিদর্শক, ২০০ জন সহকারী স্বাস্থ্য পরিদর্শক, ৫৪০ জন স্বাস্থ্য সহকারী, ৭৪৮ জন পরিবার পরিকল্পনা সহকারী, ১৯৬ জন পরিবার পরিকল্পনা পরিদর্শক, ৯ হাজার ৬৬০ জন স্বেচ্ছাসেবক, ১৫ জন স্যানিটারি ইন্সপেক্টর, ৫১১ জন সিএইচসিপি এবং ৮৫ জন স্যাকমো।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!