বারবার সতর্কের পরও শোধরায়নি মক্কা ওয়াশিং, গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন করে সিলগালা

সরকারি নির্দেশনা না মেনে পরিবেশ নষ্ট করার অপরাধে নাসিরাবাদ এলাকার মক্কা ওয়াশিং ইন্ডাস্ট্রিজ কারখানা সিলগালা করেছে পরিবেশ অধিদপ্তর। এসময় বিচ্ছিন্ন করে দেওয়া হয় গ্যাস ও বিদ্যুৎ সংযোগ।

রোববার (২২ মে) বিষয়টি নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস। তিনি আলোকিত চট্টগ্রামকে বলেন, গত বছরের ২৯ মার্চ নাসিরাবাদ বিসিক শিল্প নগর এলাকার ব্লক-বি এর প্লট-ডি’তে অবস্থিত মক্কা ওয়াশিং ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড কারখানা সরেজমিনে পরিদর্শন করা হয়। এ সময় দেখা যায়, কারখানার তরল বর্জ্য সরাসরি ড্রেনে ফেলা হচ্ছে। তাছাড়া পরিবেশগত ছাড়পত্রও নেই প্রতিষ্ঠানের। একই বছরের ৬ জুন শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে অর্ধলাখ টাকা জরিমানা এবং এক সপ্তাহের মধ্যে ইটিপি স্থাপন করার নির্দেশনা দেওয়া হয়। পরে কারখানা কর্তৃপক্ষ ইটিপি স্থাপনে দুমাস সময় নেন। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে ইটিপি স্থাপন করেনি প্রতিষ্ঠানটি। এরপর একই বছরের ১৬ আগস্ট, ২১ সেপ্টেম্বর ও ২৭ অক্টোবর তিন দফায় কারখানা কর্তৃপক্ষকে নোটিশ দেওয়া হলেও ইটিপি স্থাপনে কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।

আরও পড়ুন: মিজান এন্টারপ্রাইজকে ৩ লাখ টাকা জরিমানা, এসএম ওয়েল ট্রেডিং সিলগালা

তিনি আরও বলেন, চলতি বছরের ১৮ এপ্রিল পরিদর্শনে দেখা যায়, পূর্বের পরিস্থিতি এখনও বিদ্যমান রয়েছে। বারবার সতর্ক করে সময় দেওয়ার পরও সরকারি নির্দেশনা অমান্য করে প্রতিষ্ঠানটি। এসব অপরাধে সংশ্লিষ্ট দপ্তরের সহযোগিতায় আজ (রোববার) কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে সিলগালা করা হয়েছে।

অভিযানে সহায়তা করে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বিটিসিএল ও বায়েজিদ থানা পুলিশ।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!