ফেসবুক পেজে ব্র্যান্ডের পণ্যের মূল্য ছাড়ের ফাঁদ, লোভে পড়লেই সর্বনাশ

ফেসবুকে ভুয়া পেজ এবং ওয়েবসাইট খুলে নামিদামি ব্র্যান্ডের পণ্যের লোভনীয় মূল্য ছাড়ে প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে এক তরুণকে আটক করেছে র‌্যাব।

এ সময় প্রতারণার কাজে ব্যবহৃত ২টি আইপি টেলিফোন, ১টি রাউটার, ১টি মনিটর, ১টি সিপিউ, ১টি কী বোর্ড, ১টি মাউস, ১টি চেকবই, ১টি ইসলামী ব্যাংক ভিসা কার্ড, ১টি কারব্যাগ, ২টি ভিজিটিং কার্ড ও নগদ ১৩ হাজার ১৯০ টাকা উদ্ধার করা হয়।

শনিবার (২৪ জুলাই) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে উত্তর পতেঙ্গা এলাকায় অভিযান চালিয়ে মশিউর রহমান (১৯)৷ নামে ওই তরুণকে আটক করা হয়। তিনি নোয়াখালী জেলার সূবর্ণচর কাটাবুনিয়া এলাকার বেলাল হোসেনের ছেলে।

র‌্যাব জানায়, আটক মশিউর রহমান তথ্যপ্রযুক্তির যুগে ই-কমার্সকে পূঁজি করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অসংখ্য পেজ খুলে। দেশের বিভিন্ন মোবাইল কোম্পানির নতুন নতুন মডেলের মোবাইল সেটে লোভনীয় মূল্য ছাড়ে বিজ্ঞাপন দিয়ে প্রলোভন দেখায়। এভাবে নগদ অ্যাপসের মাধ্যমে দীর্ঘদিন ধরে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করে আসছিল। প্রতারণার বিষয়টি জানতে পেরে রিয়েলমি মোবাইল কোম্পানি তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে পোস্ট দিয়ে গ্রাহকদের সতর্ক করে।

আরও পড়ুন: লোডশেডিংয়ের প্রভাব শিক্ষাপ্রতিষ্ঠানে, বেসরকারিতে কঠিন পরিস্থিতি

আরও জানা যায়, মশিউর রহমান আয়ারল্যান্ডের বসবাসকারী এক প্রবাসী বাংলাদেশীর কাছ থেকে ফেসবুক মার্কেটিং এবং ওয়েব ডিজাইনের কাজ শিখে। তারপর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ১৩টিরও বেশি ভুয়া ফেসবুক পেজ খুলে গ্রাহকদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা আত্মসাৎ করে ক্রেতাদের পণ্য বুঝিয়ে না দিয়ে যোগাযোগ বন্ধ করে দেয়। রিয়েলি মোবাইল কোম্পানি প্রতারণা বিষয়টি জানার পর র‌্যাব-৭ এর কাছে একটি লিখিত অভিযোগ দেয়। অভিযোগের পরিপ্রেক্ষিতে উত্তর পতেঙ্গা এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অসংখ্য ভুয়া পেজ ও ওয়েবসাইট খুলে বিভিন্ন ব্র্যান্ডের মোবাইলে লোভনীয় মূল্য ছাড়ে বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের সাথে প্রতারণা করে আসছিল আটক মশিউর। চার থেকে পাঁচ মাসে প্রতারণা করে ক্রেতাদের কাছ থেকে সে নগদের মাধ্যমে ২৪ লাখ টাকা আত্মসাৎ করে। রিয়েলমি মোবাইল কোম্পানি প্রতারণার বিষয়টি জানতে পেরে র‌্যাবের কাছে লিখিত অভিযোগ করে। অভিযোগের পরিপ্রেক্ষিতে উত্তর পতেঙ্গা এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

তিনি বলেন, তার রুমে তল্লাশি করে প্রতারণার কাজে ব্যবহৃত অসংখ্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে। আইনানুগ প্রক্রিয়া শেষে তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

এএইচ/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!