নিরাপত্তার কারণে থানচি ভ্রমণে নিষেধাজ্ঞা

নিরাপত্তার কারণে বান্দরবানের থানচি উপজেলায় পর্যটক ভ্রমণে সাত দিনের নিষেধাজ্ঞা ঘোষণা করেছে জেলা প্রশাসন। বুধবার (১১ জানুয়ারি) থেকে এ নিষেধাজ্ঞা শুরু হবে। চলবে ১৭ জানুয়ারি পর্যন্ত।

সোমবার (৯ জানুয়ারি) সন্ধ্যায় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়, বান্দরবান সেনা রিজিওন সদর দপ্তরের ৯ জানুয়ারি চিঠিতে বলেছে, থানচি উপজেলা ও উপজেলাসংলগ্ন এলাকায় বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। এজন্য সেখানে সেনা টহল কার্যক্রম ও গোয়েন্দা তৎপরতা অব্যাহত আছে। তাই নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে থানচি উপজেলায় ১১ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত দেশি-বিদেশি পর্যটক ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। জেলার সাতটি উপজেলার মধ্যে রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলা ছাড়া অন্য চারটি উপজেলায় আগের মতোই পর্যটকেরা ভ্রমণ করতে পারবেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, রোয়াংছড়ি ও রুমা উপজেলার দুর্গম পাহাড়ে কুকি–চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সন্ত্রাসী সংগঠনের গোপন আস্তানা গড়ে উঠেছে। এসব আস্তানায় সমতলের জঙ্গিগোষ্ঠীর অবস্থান ও প্রশিক্ষণের তথ্যের ভিত্তিতে অভিযান চলমান। জঙ্গিবিরোধী এসব অভিযানে জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্কীয়া ও কেএনএফের কয়েকজনকে গ্রেপ্তার করা সম্ভব হয়েছে। এবার থানচিকে অভিযানের আওতায় আনা হয়েছে। অভিযান চলাকালে পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে ভ্রমণের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এর আগে গত ১১ ডিসেম্বর থেকে বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় অনির্দিষ্টকালের জন্য পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়। ওই দুই উপজেলায় চলমান নিষেধাজ্ঞা বহাল বলে গণবিজ্ঞপ্তিতে জানানো হয়।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!