নিউ হ্যাম্পশায়ারেও জয়ী ট্রাম্প, হাল ছাড়ছেন না হ্যালি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের দলীয় ভোটে (প্রাইমারি) জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) নিউ হ্যাম্পশায়ারে ভোট হয়। এ জয়ের মধ্যদিয়ে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে ফেে মনোনয়ন পাওয়ার কাছাকাছি চলে গেলেন ট্রাম্প।

আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন হবে। নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে লড়বেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

রিপাবলিকান পার্টির মনোনয়ন পেলে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের সঙ্গে লড়াই হবে ট্রাম্পের।

এদিকে নিউ হ্যাম্পশায়ারের ট্রাম্পের একমাত্র প্রতিপক্ষ হিসেবে লড়াই করেন রিপাবলিকান পার্টির নিকি হ্যালি। সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের সাবেক গভর্নর হ্যালি নিউ হ্যাম্পশায়ারের ভোটে হেরে গেলেও হাল ছাড়ছেন না। তিনি লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন।

১৫ জানুয়ারি আইওয়া ককাসের মধ্যদিয়ে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাই শুরু হয়। আইওয়ায় বড় জয় পান ট্রাম্প।

আইওয়া ককাসে ভরাডুবির পরই রিপাবলিকান পার্টির মনোনয়ন-লড়াই থেকে সরে দাঁড়ান ভারতীয় বংশোদ্ভূত বিবেক রামাস্বামী। একইসঙ্গে তিনি সমর্থন জানান ট্রাম্পের প্রতি।

তবে প্রার্থী হওয়ার দৌড়ে ট্রাম্পের সবচেয়ে শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হচ্ছিল ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসকে। কিন্তু তিনিও ট্রাম্পকে সমর্থন দিয়ে লড়াই থেকে সরে দাঁড়ান।

রন ডিস্যান্টিস সরে যাওয়ায় এখন ট্রাম্পের একমাত্র প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে আছেন হ্যালি।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালে তাঁর প্রশাসনে কাজ করেছিলেন হ্যালি। তিনি জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। কিন্তু ২০১৮ সালের অক্টোবরে  হঠাৎ পদত্যাগ করেন হ্যালি।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!