প্রকৃতি স্রোতস্বিনী রূপসী—নাম পেলো জো বাইডেন-জয়ার ৩ অতিথি

চট্টগ্রামে চিড়িয়াখানার বাঘ জো বাইডেন ও বাঘিনী জয়ার ঘরে জন্ম নেওয়া তিন মেয়ে শাবকের নাম রাখা হয়েছে। তাদের নাম দেওয়া হয়েছে— প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী।

সোমবার (২৫ মার্চ) বেলা ১২টার দিকে নগরের ফয়’স লেক চিড়িয়াখানায় নামকরণের এ আয়োজন করা হয়। এসময় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান উপস্থিত ছিলেন। কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ শাবক তিনটিকে জেলা প্রশাসকের হাতে তুলে দেন। এর মাধ্যমে জন্মের এক মাস পর শাবকগুলোকে জনসম্মুখে আনা হলো।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি বাঘ জো বাইডেন ও বাঘিনী জয়ার ঘরে ওই তিন শাবক জন্ম নেয়। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়াল ১৭টিতে। এর মধ্যে পাঁচটি ছেলে ও ১২টি মেয়ে। এর মধ্যে আবার পাঁচটি বিরল সাদা বাঘ।

আরও পড়ুন : ৩ নতুন অতিথি পেল জো বাইডেন—জয়া

চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, গত ২৩ ফেব্রুয়ারি জো বাইডেনের পরিবারে ওই তিন শাবকের জন্ম হয়। সাতদিন পর লিঙ্গ নির্ধারণ করে নিশ্চিত হই তিনটিই মেয়ে। আজ নামকরণের আয়োজন ছিল। শাবক তিনটির নাম রাখা হয়েছে— প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী।

তিনি বলেন, শাবকগুলো ভালো আছে। তারা আস্তে আস্তেহাঁটাচলা-দৌড়ানো শিখছে। এবার ঈদুল ফিতরে প্রধান আকর্ষণ হবে এরা।

জানা যায়, ২০১৬ সালের ৯ ডিসেম্বর ৩৩ লাখ টাকা দিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয় ১১ মাস বয়সী রাজ এবং ৯ মাস বয়সী পরীকে। ২০১৮ সালের ১৯ জুলাই এ দম্পতির ঘরে তিনটি শাবকের জন্ম হয়। এর মধ্যে একটি শাবক মারা গেলেও দেশে প্রথম সাদা বাঘ শুভ্রা ও জয়া বড় হয় চট্টগ্রাম চিড়িয়াখানায়।

সেই জয়া এ পর্যন্ত তিনবার মা হয়েছে। তার প্রথম তিন সন্তান জন্ম নেয় ২০২০ সালের ১৪ নভেম্বর। সেই সময় দুসন্তান মারা গেলেও কিউরেটর শুভ লালন-পালন করে বড় করে তোলে বাঘ জো বাইডেনকে। এরপর ২০২১ সালের ১৯ সেপ্টেম্বর জয়া দ্বিতীয় দফায় আরও দুটি শাবকের জন্ম দেয়।

প্রসঙ্গত, প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে স্বাক্ষর করায় আমেরিকার প্রেসিডেন্টের সম্মানে বাঘটির নাম জো বাইডেন রাখা হয়েছিল।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!