৩ নতুন অতিথি পেল জো বাইডেন—জয়া

মানুষের সংস্পর্ষে বেড়ে ওঠা চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘ জো বাইডেন তিন সন্তানের জনক হয়েছেন। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়াল ১৭টিতে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাঘিনী জয়া তিনটি শাবকের জন্ম দেয়। তবে শাবকগুলোর এখনও লিঙ্গ নির্ধারণ সম্ভব হয়নি। সপ্তাহখানেক পর তা জানা যাবে বলে জানান চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ।

ডা. শাহাদাত হোসেন শুভ আলোকিত চট্টগ্রামকে বলেন, স্বাভাবিক বাঘের রঙের সদ্যজাত শাবক তিনটিই সুস্থ আছে। যদিও জয়া আগের দুবার শাবক প্রসবের পর তাদের সহ্য করতে পারেনি। যার কারণে শাবকগুলোকে আলাদা করে রাখতে হয়েছিল। তবে এবার শাবকগুলো মায়ের সঙ্গেই আছে। বাঘিনী জয়াও এখন বেশ শান্ত।

আরও পড়ুন : চট্টগ্রাম চিড়িয়াখানা—জয়ার ঘরে দুই নতুন অতিথি

জানা যায়, ২০১৬ সালের ৯ ডিসেম্বর ৩৩ লাখ টাকা দিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয় ১১ মাস বয়সী রাজ এবং ৯ মাস বয়সী পরীকে। ২০১৮ সালের ১৯ জুলাই এ দম্পতির ঘরে তিনটি শাবকের জন্ম হয়। এর মধ্যে একটি শাবক মারা গেলেও দেশে প্রথম সাদা বাঘ শুভ্রা ও জয়া বড় হয় চট্টগ্রাম চিড়িয়াখানায়।

সেই জয়া এ পর্যন্ত তিনবার মা হয়েছে। তার প্রথম তিন সন্তান জন্ম নেয় ২০২০ সালের ১৪ নভেম্বর। সেই সময় দুসন্তান মারা গেলেও কিউরেটর শুভ লালন-পালন করে বড় করে তোলে বাঘ জো বাইডেনকে। এরপর ২০২১ সালের ১৯ সেপ্টেম্বর জয়া দ্বিতীয় দফায় আরও দুটি শাবকের জন্ম দেয়।

প্রসঙ্গত, প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে স্বাক্ষর করায় আমেরিকার প্রেসিডেন্টের সম্মানে বাঘটির নাম জো বাইডেন রাখা হয়েছিল।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!