জঙ্গিবাদ রোধে সুচিন্তার ভূমিকার প্রশংসায় আবদুল গাফফার চৌধুরী

সুচিন্তা ফাউন্ডেশন’র উদ্যোগে চট্টগ্রামের বিভিন্ন মাদ্রাসায় জাতীয় সঙ্গীত গাওয়া, জাতীয় পতাকা উত্তোলন, জয় বাংলা স্লোগান, জঙ্গিবাদবিরোধী শপথ, মুক্তিযুদ্ধের গল্প বলা কার্যক্রমের প্রশংসা করেছেন সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী।

জঙ্গিবাদ রোধে সুচিন্তা চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরীর নেতৃত্বে এমন কার্যক্রমকে ‘কঠিন জিহাদ’ আখ্যা দেন তিনি।

সুচিন্তা চট্টগ্রাম আয়োজিত এক ওয়েবিনারে তিনি একথা বলেন।

অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরীর সঞ্চালনায় আলোচনায় আরো সংযুক্ত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা এসএম কামাল হোসেন, ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান মিসবাউর রহমান চৌধুরী ও সাবেক ছাত্রনেতা, আইনজীবী প্রশান্ত ভূষণ বড়ুয়া।

এসএম কামাল হোসেন বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার দূরদর্শী রাজনৈতিক নেতৃত্ব ও প্রজ্ঞার কারণে সহিংস ধর্মীয় গোষ্ঠীর পরাজয় ঘটেছে। প্রধানমন্ত্রী একদিকে পরিপূর্ণ ধার্মিক অন্যদিকে অসাম্প্রদায়িক। দেশের ইতিহাসে ইসলামের সেবায় সবচেয়ে বেশি কাজ করেছেন তিনি।’

সারাদেশে মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘একযোগে এতোগুলো মসজিদ নির্মাণ এবং মুসল্লিদের জন্য কল্যাণকর পদক্ষেপের নজির সারাবিশ্বে আর একটিও নেই।’

মিসবাউর রহমান চৌধুরী সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী কার্যক্রমে মাদ্রাসার শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে সম্পৃক্ত করার কথা বলেন।

প্রশান্ত ভূষণ বড়ুয়া শ্রীলঙ্কায় বৌদ্ধ ভিক্ষুর হাতে প্রধানমন্ত্রী ও আনন্দ মার্গীয় সন্ত্রাসীদের হাতে ইন্দিরা গান্ধীর কেবিনেট মন্ত্রী নিহত হওয়ার উদাহরণ দিয়ে বলেন, ধর্মীয় চরম পন্থা সব দেশেই বিপর্যয়ের জন্য দায়ী।

তিনি পাকিস্তানের প্রথম সামরিক আইন জারি করে মওদুদীর উস্কানিতে সংঘটিত কাদিয়ানী গণহত্যার বিচারের কথাও উল্লেখ করেন।

প্রধান অতিথি আবদুল গাফফার চৌধুরী ধর্মীয় উগ্রবাদ দমন, যুদ্ধাপরাধীদের দণ্ডদান ও খুনিদের শাস্তির মত কঠিন সব রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সাহসিকতার পরিচয় দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা এবং দীর্ঘায়ু কামনা করেন।

সুচিন্তা’র মতো অন্যান্য প্রতিষ্ঠান ও ব্যক্তিদের রাজনীতির গুণগত পরিবর্তনে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের মূল ধারায় সম্পৃক্ত করার কাজে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!