ছুটির দিনেই এসএসসির ফল প্রকাশ—জানা যাবে যেভাবে

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামীকাল সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার প্রকাশ করা হবে। তবে বিগত কয়েক বছরে শুক্রবার তথা ছুটির দিনে ফল প্রকাশ করতে দেখা যায়নি।

শুক্রবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফল প্রকাশ হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷

বিজ্ঞপ্তিতে বলে হয়, শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ঢুকে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানতে পারবে।

আরও পড়ুন: চট্টগ্রামে বেড়েছে এসএসসি পরীক্ষার্থী, গুজবে কান নয়

২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ শিক্ষার্থী অংশ নিয়েছে। ১ হাজার ১০৭টি প্রতিষ্ঠানের জন্য কেন্দ্র ছিল ২১৬টি।

পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৮ হাজার ২৭০ জন ও ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন। এবার তিন বিভাগেই বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা। বিজ্ঞান বিভাগ থেকে ৩৪ হাজার ৩২ জন, মানবিকে ৫৯ হাজার ৫৩৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নেয় ৬১ হাজার ২০৪ জন পরীক্ষার্থী। গত বছর বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ছিল ৩০ হাজার ৩৭১ জন, মানবিক বিভাগে ৫৯ হাজার ১৩৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ ৬০ হাজার ২০৪ জন।

এবার নগরসহ চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৬ হাজার ৮৮৫ জন। কক্সবাজার জেলায় পরীক্ষার্থী ছিল ২৪ হাজার ৩৩০ জন, রাঙামাটিতে ৮ হাজার ৭৪২ জন, খাগড়াছড়িতে ৯ হাজার ৮৬৬ জন এবং বান্দরবানে ৪ হাজার ৯৪৫ জন।

চলতি বছরের গত ৩০ এপ্রিল শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা এবং শেষ হয় ২৮ মে। এবার সারাদেশে এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা কারিগরী বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!