চট্টগ্রামে এসএসসিতে পাসের হারে এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা, পিছিয়ে মানবিক

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৮৭ দশমিক ৫৩।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় ২১৩টি কেন্দ্রে ১ হাজার ৯২টি স্কুলের এসএসসি পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫০ হাজার ১১২ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৪৮ হাজার ৫৪০ জন৷ গতবারের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ১১ হাজার ১২২ জন। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৩০ হাজার ১৩ জন পরীক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৬৬৪ পরীক্ষার্থী।

সোমবার (২৮ নভেম্বর) সকালে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে এসব তথ্য জানান চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

বোর্ডের তথ্য অনুযায়ী, পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রের পাসের হার ৮৭ দশমিক ৩৩ শতাংশ এবং ছাত্রীর পাসের হার ৮৭ দশমিক ৬৯ শতাংশ।

চট্টগ্রাম বোর্ডে এবার জিপিএ-৫ পাওয়া মোট ছাত্রী ১০ হাজার ৮৮৯ জন এবং ছাত্র সংখ্যা ৭ হাজার ৭৭৫ জন।

এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডে বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৬ দশমিক ৮২ শতাংশ। মানবিক বিভাগে পাসের হার ৭৮ দশমিক ৮২ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পাস করেছে ৯১ দশমিক ৩০ শতাংশ পরীক্ষার্থী৷

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার ছেলে পরীক্ষার্থীর চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি ছিল। এ বছর ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৮ হাজার ২২৫ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থী ছিল ৮১ হাজার ৪৮৭ জন।

এছাড়া এ বছর ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সবচেয়ে বেশিসংখ্যক পরীক্ষার্থী অংশ নেন। ৬০ হাজার ২০৪ জন পরীক্ষার্থী এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেয়।

মানবিক বিভাগ থেকে ৫৯ হাজার ১৩৭ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী এ বছর এসএসসি পরীক্ষা দিয়েছিল।

এর আগে সকাল ১০টার দিকে ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিন বেলা ১২টার পর থেকে নিজ নিজ প্রতিষ্ঠান এবং অনলাইনে একযোগে ফল প্রকাশ করা হয়। গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল।

এবারের এসএসসি পরীক্ষার্থীরা উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য মোবাইলে এসএমএসের মাধ্যমে ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবে।

এআইটি/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!