চট্টগ্রামে ঈদ ঘিরে ৮ স্পেশাল ট্রেন, মার্চেই যুক্ত হবে ৯৫ কোচ

আসন্ন ঈদুল ফিতরে পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে নাড়ির টানে বাড়ি ফিরবে মানুষ। ঈদযাত্রা নির্বিঘ্ন ও স্বস্তিদায়ক করতে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এবার চট্টগ্রাম বিভাগে ‘ঈদ স্পেশাল’ নামে অতিরিক্ত ৮টি এবং নিয়মিত ১২টি আন্তঃনগরসহ মোট ২০টি ট্রেন চলাচলের ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে এসব ট্রেনে সংযোজন করা হবে অতিরিক্ত কোচও। এ লক্ষ্যে রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানায় জোরেশোরে চলছে পুরাতন কোচ মেরামতের কাজ। দিন-রাত ব্যস্ত সময় পার করছেন কর্মকর্তা-কর্মচারীরা।

জানা গেছে, এবার চট্টগ্রাম থেকে চাঁদপুর রুটে ২ জোড়া, চট্টগ্রাম থেকে ময়মনসিংহ রুটে ১ জোড়া এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে ১ জোড়াসহ মোট ৮টি ট্রেন চলাচল করবে। সেই হিসাবে স্পেশাল ৮টি ও নিয়মিত ১২টি আন্তঃনগর ট্রেনসহ মোট ২০টি ট্রেন চলাচল করবে। স্পেশাল ট্রেন ও নিয়মিত ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজনের জন্য বাড়তি প্রয়োজন হবে প্রায় ১শ কোচ।

রেলওয়ে সূত্র জানায়, পাহাড়তলী ওয়ার্কশপে প্রতিদিন ৭১২ জন কর্মচারী কাজ করছেন। ঈদ স্পেশাল ট্রেনের জন্য রমজানের এক মাস আগে থেকে পুরাতন কোচ মেরামতের কাজ শুরু হয়। এসময় স্বাভাবিক সময়ের চেয়ে বেশি কাজ করা হয় এবং বেড়ে যায় কর্মঘণ্টাও।

আরও পড়ুন : ট্রেনে ঈদযাত্রা : যেদিন মিলবে যে টিকিট, পূর্ব—পশ্চিমে আলাদা সময়ে বিক্রি

কারখানা সূত্রে জানা গেছে, এবার ঈদ স্পেশাল ট্রেনের জন্য ৯৫টি কোচ মেরামতের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে চাহিদা মোতাবেক আরও ৫-১০ টি কোচ বেশি লাগতে পারে। পুরাতন কোচের চাকা, বডি, সিট, লাইট, ফ্যান ও এসি মেরামত চলছে। একইসঙ্গে চলছে রঙ করার কাজও।

ইতিমধ্যে ৫৩টি কোচ মেরামতের কাজ সম্পন্ন হয়েছে। তবে চলতি মাসের মধ্যেই সব কোচ মেরামত শেষ হবে বলে আশাবাদী ওয়ার্কশপ সংশ্লিষ্টরা। সবকিছু ঠিক থাকলে ৩ এপ্রিল কোচগুলো ট্রেনে সংযুক্তের জন্য ট্রাফিক বিভাগকে বুঝিয়ে দেওয়া হবে৷

কারখানা কর্তৃপক্ষ জানায়, পাহাড়তলী রেলওয়ে কারখানায় স্বাভাবিক সময়ে প্রতিমাসে গড়ে ৩০টি কোচ মেরামত করা হয়। তবে ঈদুল ফিতর উপলক্ষে সারাদেশে ঈদের আগে ও পরে পাঁচদিন স্পেশাল ৮টি ট্রেন এবং নিয়মিত ট্রেনে ১২টিসহ মোট ২০ টি ট্রেন চলাচল করবে। এজন্য পুরাতন কোচ মেরামতে কর্মকর্তা-কর্মচারীরা ছুটির দিনেও কাজ করছেন।

এ বিষয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম আলোকিত চট্টগ্রামকে বলেন, ঈদে ঘরমুখো যাত্রীদের সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছি। এবছর চট্টগ্রাম বিভাগ থেকে ৮টি স্পেশাল ট্রেন চলাচল করবে। অতিরিক্ত ট্রেন ও নিয়মিত ট্রেনের জন্য বাড়তি কোচ মেরামতের কাজ চলছে।

যোগাযোগ করা হলে পাহাড়তলী রেলওয়ে কর্মব্যবস্থাপক নির্মাণ (অতিরিক্ত দায়িত্ব) মো. সজীব আল হাসান আলোকিত চট্টগ্রামকে বলেন, এবারের ঈদে স্পেশালসহ নিয়মিত ট্রেনের জন্য ৯৫টি কোচ মেরামত করা হচ্ছে। এজন্য ছুটির দিনেও কাজ চলছে। লোকবল সংকট থাকায় তিনজনের কাজ একজনকে করতে হচ্ছে। আশা করি ৩ এপ্রিলের মধ্যে মেরামত করা কোচগুলো ট্রাফিক বিভাগকে বুঝিয়ে দিতে পারব।

অপরদিকে সহকারী চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট (পূর্ব) প্যাসেঞ্জার কামাল আকতার বলেন, ঈদ স্পেশাল ট্রেনের চাহিাপত্র রেলভবনে পাঠানো হয়েছে। চাহিদা অনুমোদনের পর কয়টি কোচ লাগবে তা বলা যাবে। ওয়ার্কশপ আমাদের কোচ বুঝিয়ে দিলে আমরা তা ট্রেনে যুক্ত করব।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!