করোনা আক্রান্তদের নতুন আতঙ্ক ‘ব্ল্যাক ফাঙ্গাস’

করোনাভাইরাসে আক্রান্তদের জন্য নতুন আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস রোগ বা মিউকোরোমাইকোসিস। ইতোমধ্যে ভারতের দিল্লি, গুজরাত, মহারাষ্ট্র এবং বেঙ্গালুরুতে বেশ কিছু করোনা রোগীদের এই রোগ ধরা পড়েছে। সামান্য অবহেলায় এই ফাঙ্গাল ইনফেকশন ছড়াতে পারে ফুসফুস ও মস্তিষ্কে।

লক্ষণ: চোখ কিংবা নাকে ব্যথা- লাল হয়ে ফুলে যাওয়া, জ্বর, মাথাব্যাথা, কাশি, নিঃশ্বাসের সমস্যা, রক্তবমি ও অস্বাভাবিক মানসিক অবস্থা এর প্রধান লক্ষণ। অন্যান্য লক্ষণের মধ্যে রয়েছে নাক বন্ধ হয়ে আসা, নাক থেকে চাপা রক্তের মতো বা কালো পুঁজ বের হওয়া, চোয়ালে ব্যথা, মুখের একদিকে ব্যাথা- অবশ হয়ে যাওয়া বা ফুলে যাওয়া, নাকের উপর কালচে দাগ, দাঁতব্যাথা বা দাঁত আলগা হয়ে আসা, দৃষ্টি ঝাপসা হয়ে আসা বা দুটো করে জিনিস দেখা ও ত্বকের সমস্যা।

যা করবেন: রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা, সঠিক পরিমাণে এবং ঠিক সময় স্টেরয়েড নেওয়া, অক্সিজেন থেরাপির সময় পরিষ্কার ও স্টেরিলাইজ করা জল ব্যবহার করা (হিউমিডিফায়ারে) এবং প্রয়োজনে অ্যান্টিবায়োটিক ও অ্যান্টি ফাঙ্গাল ওযুধ খাওয়া।

যা করবেন না: লক্ষণগুলিকে অবহেলা না করা, নাকে কালচে দাগ দেখলেই আতঙ্কিত না হওয়া, ফাঙ্গাসের উপস্থিতি বুঝতে প্রয়োজনীয় শারীরিক পরীক্ষা করতে ভয় না পাওয়া (কেওএইচ স্ট্রেনিং, মাইক্রোস্কোপি, কালচার ইত্যাদি)।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!