একটু বৃষ্টিতেই জলে ভাসে বাকলিয়া, জনদুর্ভোগের সুযোগে ভাড়া হয় দ্বিগুণ

অল্প কিংবা ভারী বৃষ্টিতেই নগরের পশ্চিম বাকলিয়ার বিভিন্ন এলাকার রাস্তা ও অলিগলিতে দেখা দেয় জলাবদ্ধতা। এতে যান চলাচলে বিঘ্ন ও পথচারীদের চলাচলে ভোগান্তি পৌঁছায় চরমে। অলিগলির পানিও জমে থাকে দীর্ঘক্ষণ।

স্থানীয়দের অভিযোগ, রাস্তার দুপাশের ড্রেনগুলো নিয়মিত পরিষ্কার না করায় অল্প বৃষ্টিতে জমে যায় পানি।

শুক্রবার সকালে ও বৃহস্পতিবার মাঝরাত থেকে থেমে থেমে বৃষ্টি হওয়ায় পশ্চিম বাকলিয়ার বিভিন্ন এলাকার রাস্তায় পানি জমে যায়। এতে সকালে বাইরে বের হওয়া মানুষদের পোহাতে হয়েছে সীমাহীন দুর্ভোগ। এছাড়া আজ (শুক্রবার) জুমাবার হওয়া মুসল্লিদের পানি মাড়িয়ে মসজিদে এসে নামাজ আদায় করতে হয়েছে।

রাস্তায় জমে থাকা পানি মাড়িয়ে বড় মিয়া মসজিদে ঢুকছে মুসল্লিরা-আলোকিত চট্টগ্রাম

সরেজমিন নগরের কে বি আমান আলী রোড ফুলতলা, বড় মিয়া মসজিদ, ডিসি রোড, নুর বেগম মসজিদ এলাকাসহ আশপাশের গলিতে দুপুরের পরও পানি জমে থাকতে দেখা গেছে। এছাড়া ফুলতলা এলাকার চাক্তাই খালের সঙ্গে সংযুক্ত খালটি আর্বজনায় একেবারে ঠাসা। বন্ধ পানি চলাচল।

জলাবদ্ধতার কারণে এলাকার অনেককেই আজ (শুক্রবার) ছুটির দিনে ঘরবন্দি থাকতে হয়েছে। আর যারা বের হয়েছেন তাদের পড়তে হয়েছে দুর্ভোহে। গুণতে হয়েছে দ্বিগুণ ভাড়া।

এছাড়া রাস্তায় জলাবদ্ধতার কারণে চলাচলে বেগ পেতে হয়েছে মোটরসাইকেল, অটোরিকশা, রিকশাসহ অন্যান্য যান চালকদের। পথচারীদেরও চলাচলে ভোগান্তির শেষ ছিল না।

স্থানীয়দের অভিযোগ, একটু বৃষ্টি হলেই রাস্তাগুলোতে পানি, এরপর কাদা জমে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। ড্রেনগুলো ভালোভাবে পরিষ্কার না করায় এমন অবস্থা। খাল দুবার পরিষ্কার করা হলে তেমন সুফল নেই। দিন দিন যেন বাড়ছে দুর্ভোগ।

সামনে জমে আছে পানি। ক্রেতার দেখা নেই। দোকানে বসে অলস সময় কাটাচ্ছে সবজি বিক্রেতা কিশোর-আলোকিত চট্টগ্রাম

বড় মিয়া মসজিদে নামাজ আদায় করতে আসা মো. আবুল কাশেম বলেন, বৃষ্টি হলেই রাস্তায় এবং মসজিদের নিচতলায় পানি ঢুকে পড়ে। এলাকায় এ সমস্যা দীর্ঘদিনের। কবে মুক্তি মিলবে তারও কোনো সদুত্তর নেই।

এলাকার বাসিন্দা নুর মোহাম্মদ বলেন, অল্প বৃষ্টি হলেই রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি হয়ে কর্দমাক্ত হয়ে যায়। ফলে চলাচলে দুর্ভোগে পড়তে হয় স্থানীয় ও পথচারীদের। তখন গাড়িভাড়া হয়ে যায় দ্বিগুণ।

অটোরিকশা চালক মো. জাহেদ বলেন, জলাবদ্ধতার কারণে গাড়ি চালাতে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। এসময় দুর্ঘটনারও শঙ্কায় থাকি। অনেক সময় পানি ঢুকে মাঝপথে গাড়ি আটকে যায়।

আরও পড়ুন: মধ্যরাতে হঠাৎ বৃষ্টি—পানিতে ডুবল চট্টগ্রাম

মোটরসাইকেল চালক অনুপম চক্রবর্তী বলেন, যখনই বৃষ্টি হয় তখনই কে বি আমান রোডে পানি জমে যায়। পানির মধ্যদিয়ে মোটরসাইকেল চলানোর সময় দুর্ঘটনার আশঙ্কা থাকে। দীর্ঘদিনের দুর্ভোগ থেকে আমরা মুক্তি চাই।

এ বিষয়ে জানতে কাউন্সিলর মো. শহিদুল আলমের মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!