আসছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ঘোষণা, প্রস্তাবে যা আছে

এসএসসি ও এইচএসসি পরীক্ষা বিষয়ে ঘোষণা আসছে। পরীক্ষা হবে কিনা কিংবা কীভাবে মূল্যায়ন করা হবে তা নিয়ে আসছে সুস্পষ্ট ঘোষণা।

বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল ১১টায় সংবাদ সম্মেলনে এ নিয়ে ভার্চ্যুয়াল প্রেস কনফারেন্স করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সূত্র জানায়, ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব না হলে বিকল্প পদ্ধতিতে ফল ঘোষণার চিন্তা করছে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য একাধিক প্রস্তাব তৈরি করে পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর কাছে।

প্রস্তাবের মধ্যে রয়েছে, রচনামূলক বা সৃজনশীল প্রশ্ন বাদ দিয়ে শুধু বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) পরীক্ষা এবং বিষয় ও পূর্ণমান (পরীক্ষার মোট নম্বর) কমিয়ে পরীক্ষা নেওয়া। এক্ষেত্রে প্রতি বিষয়ের দুটিপত্র একীভূত করা।

আবার ২০০ নম্বরের বদলে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাবও রয়েছে। তবে উভয়ক্ষেত্রেই করোনা পরিস্থিতির উন্নতি জরুরি। সংক্রমণের হার ১০ শতাংশের নিচে নেমে এলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে নেওয়া হবে পরীক্ষা। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কেন্দ্রের সংখ্যা বর্তমানের তুলনায় দ্বিগুণ করে পরীক্ষা নেওয়া হবে।

এটি সম্ভব না হলে এসএসসির ক্ষেত্রে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলের ৫০ শতাংশ এবং অ্যাসাইনমেন্ট ও ক্লাস অ্যাক্টিভিটিসের ওপর ৫০ শতাংশ সমন্বয় করে ফল প্রস্তুত করা হতে পারে।

এইচএসসির ক্ষেত্রে এসএসসির ফলের ৫০ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশ এবং অ্যাসাইনমেন্টের ফলের ২৫ শতাংশ সমন্বয় করে ফল প্রকাশের প্রস্তাব করা হয়েছে।

এদিকে এ বিষয়ে প্রধানমন্ত্রী ইতোমধ্যে একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। শিক্ষামন্ত্রী দীপু মনির কাছে পাঠানো হয়েছে সেই সিদ্ধান্ত। বিষয়টি তুলে ধরতেই কাল সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী। এ সিদ্ধান্তের ভিত্তিতেই শিক্ষা বোর্ডগুলো ফল প্রকাশের কাজ শুরু করবে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!