হালদায় ভেসে উঠল সাড়ে ৭ ফুট লম্বা মৃত ডলফিন

আবারো হালদা নদীতে ভেসে উঠল মৃত ডলফিন। নদীর শাখা চানখালি খালে ভেসে ওঠা ১২০ কেজি ওজনের ডলফিনটির দৈর্ঘ্য প্রায় সাড়ে ৭ ফুট।

এ নিয়ে হালদায় নদীতে মৃত ডলফিনের সংখ্যা ২৯-এ গিয়ে ঠেকল।

সকালে মৃত ডলফিন চানখালের পানিতে ভেসে উঠলে স্থানীয়রা সেটি উদ্ধার করেন। পরে হাটহাজারী উপজেলা প্রশাসন, বন বিভাগ (প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণ) ডলফিনটি দেখে বয়সজনিত কারণে মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন নেই বলে জানান তারা।

তবে স্থানীয়রা মনে করছেন, হালদা নদীর পানি দূষণের কারণে ডলফিনটি মারা যেতে পারে।

যোগাযোগ করা হলে হালদা নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া আলোকিত চট্টগ্রামকে বলেন, মনে হচ্ছে বয়স হওয়ার কারণে ডলফিনটির মৃত্যু হয়েছে। ডলফিনের এই প্রজাতিটিকে অতি বিপন্ন (লাল তালিকাভুক্ত) হিসেবে চিহ্নিত করেছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন বলেন, ডলফিনটির শরীরের কোনো আঘাতের চিহ্ন নেই। তাই এটি স্বাভাবিক মৃত্যু মনে হচ্ছে। আমরা এটি উদ্ধার করে সর্তারঘাট এলাকায় মাটিচাপা দিয়েছি।

ডলফিন সাধারণত দূষণমুক্ত পানিতে বাস করে। একটি ডলফিনের গড় আয়ু প্রায় ২০ বছর পর্যন্ত হয়। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত প্রায় ২৮টি ডলফিন মারা গেছে হালদায়।

সিএম/মনসুর/ডিসি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm