সহজে মিটছে না হেফাজতের কোন্দল, পাল্টা কমিটির প্রস্তুতি শফীপন্থীদের

হেফাজতে ইসলামের ৩৩ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিতে সম্প্রতি গ্রেফতার হওয়া মাওলানা মামুনুল হক ও মাওলানা আজিজুল হক ইসলামাবাদীসহ বেশ কয়েকজন আলোচিত নেতাকে রাখা হয়নি। বাদ পড়েছেন আল্লামা শাহ আহমদ শফীর ছেলে মাওলানা আনাস মাদানী ও তার অনুসারীরাও।

সোমবার (৭ জুন) ঢাকার খিলগাঁওয়ের মাখজানুল উলুম মাদরাসায় এক সংবাদ সম্মেলনে আমির পদে আল্লামা জুনাইদ বাবুনগরী ও মহাসচিব পদে মাওলানা নুরুল ইসলাম জেহাদীর নাম ঘোষণা করা হয়। কমিটিতে আছেন আল্লামা শফীর বড় ছেলে মাওলানা ইউসুফ মাদানীও।

এদিকে সংগঠনের প্রতিষ্ঠাকালীন কমিটির গুরুত্বপূর্ণ পদে থাকা মাওলানা আনাস মাদানী ও মাওলানা মাঈনুদ্দিন রুহীর নাম নতুন কমিটিতে না থাকায় আরেকবার প্রকাশ্যে এসেছে হেফাজতের কোন্দল। এরমধ্যেই পাল্টা কমিটি গঠনের প্রস্তুতির খবর মিলেছে।

জানা যায়, হেফাজতে অভ্যন্তরীণ কোন্দল শুরু হয় আল্লামা শফী জীবিত থাকাকালীন। সেসময় প্রকাশ্যে না এলেও সংগঠনের ভেতরের কোন্দলের খবর বাইরে এসেছে অনেকবার। মূলত হাটহাজারীর দারুল উলুম মইনুল ইসলাম মাদরাসায় আনাস মাদানীর প্রভাব বিস্তারের চেষ্টার কারণেই এই কোন্দলের শুরু— এমনই দাবি বিরোধী শিবিরের।

আল্লামা শফীর মৃত্যুর পর এই কোন্দল প্রকাশ্যে চলে আসে। জুনাইদ বাবুনগরী ও আনাস মাদানীর অনুসারীরা পাল্টাপাল্টি দোষারোপ শুরু করেন। একপর্যায়ে হেফাজতের নতুন কমিটি ঘোষণা হয়। বাদ পড়েন আনাস মাদানী ও মাঈনুদ্দিন রুহী। বিষয়টিতে ক্ষোভ বাড়ে আনাস মাদানী শিবিরে।

এদিকে সর্বশেষ ৩৩ সদস্যের নতুন কমিটিতে ফের বাদ পড়েছেন আনাস-রুহী। বিষয়টিতে নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে ক্ষোভ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এরমধ্যেই হেফাজতের পাল্টা কমিটি দেওয়ার প্রস্তুতি শুরু হয়েছে। তবে এ বিষয়ে এখনও সরাসরি কোনো কথা বলতে চাননি আনাস মাদানীর অনুসারীরা। যোগাযোগ করা হলে আনাস মাদানীও ফোন রিসিভ করেননি। তাঁর মুঠোফোনে ক্ষুদেবার্তা পাঠিয়েও মতামত জানা সম্ভব হয়নি।

এ বিষয়ে কথা হয় সংগঠনে আল্লামা শফীপন্থী ও আনাস মাদানী অংশের নেতা হিসেবে পরিচিত মাওলানা মাঈনুদ্দিন রুহীর সঙ্গে। হেফাজতের প্রতিষ্ঠাকালীন যুগ্ম মহাসচিব মাঈনুদ্দিন রুহী আলোকিত চট্টগ্রামকে বলেন, আমরা নতুন কমিটি পর্যবেক্ষণ করছি। আমি বলব, এটা পুরানো কমিটিই। নামগুলো নতুন করে আবার ঘোষণা করা হয়েছে। তাছাড়া কমিটির বিষয়ে তারা আমাদের সঙ্গে যোগাযোগও করেনি। আমরাও তাদের সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করিনি।

পাল্টা কমিটি প্রসঙ্গে তিনি বলেন, আমরা এ ব্যাপারে প্রস্তুতি নিচ্ছি। সিদ্ধান্ত চূড়ান্ত হলে আপনাদের জানাব।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm