শক্তির পূজায় প্রতিবাদ—প্রতিমা নেই, কালো কাপড়ে ঢাকল মণ্ডপ

আজ শ্রীশ্রী শ্যামা পূজা। হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম এই ধর্মীয় উৎসব পরিচিত ‘কালী পূজা’ নামে।

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অনাড়ম্বরভাবেই পালিতে হবে এবারের শ্যামা পূজা। এছাড়া বর্জন করা হবে দীপাবলি উৎসব।

এর আগে চট্টগ্রামসহ সারাদেশে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে দীপাবলি উৎসব বর্জনের ঘোষণা দেয় কেন্দ্রীয় পূজা উদ্‌যাপন পরিষদ। এ কোরণে নগরের অনেক পূজামণ্ডপেই আয়োজন করা হয়েছে ঘট পূজা। একইসঙ্গে মণ্ডপে মণ্ডপে টাঙানো হয়েছে কালো পতাকা।

আরও পড়ুন: ‘কাঁদছে হিন্দুরা’ চট্টগ্রাম—সিলেট থেকে কুমিল্লা—কুড়িগ্রামে সাম্প্রদায়িক হামলা

জানা গেছে, নগরের প্রধান পূজামণ্ডপ জেএমসেন হল। মহানগর পূজা উদ্‌যাপন পরিষদের আয়োজনে এই মণ্ডপেও এবার হবে ঘট পূজা! আর মণ্ডপের চারপাশ থাকবে কালো পতাকায় ঘেরা। নগরের ১৬ থানা কমিটিকেও একই নির্দেশনা দেওয়া হয়েছে।

জানতে চাইলে মহানগর পূজা উদ্‌যাপন পরিষদ সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য আলোকিত চট্টগ্রামকে বলেন, কেন্দ্রীয় পূজা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এবার অনাড়ম্বর পূজা হবে। দীপাবলী উৎসবও বর্জন করা হবে। সব পূজামণ্ডপেই কালো পতাকা প্রদর্শিত হবে।

কালো কাপড়ে ঘেরা প্রতিমাবিহীন নগরের প্রধান জেএম সেন হল পূজামণ্ডপ- আলোকিত চট্টগ্রাম

তিনি আরও বলেন, আমাদের ১৬ থানা কমিটিকে একই নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে যারা প্রতিমা পূজা করবেন তারা নিজেদের পরিস্থিতি বিবেচনায় নিয়ে করতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে নগরের প্রধান পূজামণ্ডপ জেএমসেন হলে কালো কাপড়ের ঘেড়ায় ঘট পূজা অনুষ্ঠিত হবে সম্পূর্ণ অনাড়ম্বরভাবে।

Thai Food

আরও পড়ুন: প্রতিমা বিসর্জন—দেরির শুরুতেও শান্তিপূর্ণ শেষ, সবার চোখ শনিবারে

নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পুলিশ কমিশনার মহোদায়ের সঙ্গে কথা হয়েছে এবং তাঁকে অনুরোধ করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট থানাগুলোকে জানানো হয়েছে। আগামীকাল শুক্রবার বিসর্জন অনুষ্ঠিত হবে দুপুর সাড়ে ৩টার পর।

পঞ্জিকামতে, অমাবস্যা তিথি শুরু হয় বুধবার রাত ৫টা ৫১ মিনিট থেকে। শেষ হবে বৃহস্পতিবার রাত ৩টার পর। এই তিথির মধ্যেই পূজার সব আনুষ্ঠানিকতা শেষ করতে হবে।

শাস্ত্র মতে, দীপাবলির রাতে অনুষ্ঠিত হয় শ্যামা পূজা। হিন্দু পুরাণ মতে, কালী দেবী দুর্গারেই শক্তি। সংস্কৃত ভাষায় ‘কাল’শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা।

কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্যা মা, তারা মা, চামুণ্ডা, ভদ্রকালী দেবীসহ বিভিন্ন নামে পরিচিত।

আরও পড়ুন: নগরে ২৭৬ পূজামণ্ডপে দুর্গোৎসব

মহানগর পূজা পরিষদের তথ্যমতে, নগরে এবার ২৭৬ মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। এসবের অধিকাংশ মণ্ডপেই আজ অনুষ্ঠিত হবে অনাড়ম্বর শ্যামা কালী পূজা। এছাড়া প্রতিষ্ঠিত কালী মন্দিরগুলোতে পূজার আয়োজন রয়েছে।

শারদীয় দুর্গোৎসবে প্রতিমা ভাঙচুর, মঠ-মন্দিরে হামলা, হত্যা, অগ্নিসংযোগসহ সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে আজ প্রতিটি পূজা মণ্ডপেই উড়ানো হবে কালো পতাকা। রয়েছে নানা প্রতিবাদী কর্মসূচিও।

আলোকিত চট্টগ্রাম

 

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm