ব্যাংকের লেনদেন ‘নতুন নিয়মে’ চলবে বৃহস্পতিবার থেকে

বৃহস্পতিবার (১ জুলাই) থেকে নতুন নিয়মে চলবে ব্যাংকিং কার্যক্রম। বুধবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বিধিনিষেধ চলাকালে গ্রাহকদের হিসাবে নগদ/চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলন, বৈদেশিক রেমিট্যান্সের অর্থ পরিশোধ, ডিমান্ড ড্রাফট/পে-অর্ডার ইস্যু ও জমা গ্রহণ, সরকারের বিভিন্ন সামাজিক কার্যক্রমের আওতায় প্রদানকৃত ভাতা/অনুদান বিতরণ, একই ব্যাংকের খোলা রাখা বিভিন্ন শাখা এবং শাখার বিভিন্ন হিসাবের মধ্যে অর্থ স্থানান্তর, ট্রেজারি চালান গ্রহণ সেবা চালু থাকবে।

এছাড়া অনলাইন সুবিধাপ্রাপ্ত ব্যাংকের গ্রাহকদের এবং উচ্চ সুবিধাবহির্ভূত ব্যাংকের খোলা রাখা শাখার গ্রাহকদের বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস/ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেনের সুবিধা প্রদান এবং জরুরি বৈদেশিক লেনদেনসংক্রান্ত কার্যক্রমও চালু থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংকের কার্যক্রম চলবে সীমিত পরিসরে। এক্ষেত্রে প্রধান কার্যালয়ের অত্যাবশকীয় বিভাগগুলো সীমিত লোকবল দিয়ে খোলা রাখা হবে। ব্যাংকের প্রিন্সিপাল/প্রধান শাখা এবং সব ধরনের বৈদেশিক বাণিজ্য শাখা (এডি শাখা) সীমিত লোকবলের মাধ্যমে খোলা থাকবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর ক্ষেত্রে প্রতিটি জেলা সদর ও উপজেলায় একটি করে শাখা খোলা থাকবে। অন্যান্য ব্যাংকের ক্ষেত্রে প্রতিটি জেলা সদরে একটি শাখা ও জেলা সদরের বাইরে ব্যাংক ব্যবস্থাপনার বিবেচনায় সর্বোচ্চ ২টি শাখা খোলা রাখা যাবে। তবে লকডাউন চলাকালীন যেসব ব্যাংকের শাখা বন্ধ থাকবে সেসব শাখার গ্রাহকরা খোলা শাখায় সেবা পাবেন।

গ্রাহকদের এই সেবাপ্রাপ্তির বিষয়ে অবহিত করতে শাখার দৃশ্যমান স্থানে বিজ্ঞপ্তি প্রদর্শন করতেও বলা হয়েছে।

এছাড়া এটিএম বুথে পর্যাপ্ত নোট সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। গ্রাহকদের জন্য কার্ডের মাধ্যমে লেনদেন, ইন্টারনেট ব্যাংকিং সেবা ও এটিএম বুথ সার্বক্ষণিক চালু থাকবে বলে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় উল্লেখ করা হয়।

স্বাস্থ্যবিধি নিশ্চিত করে যথাযথ ব্যবস্থায় সমুদ্র/স্থল এবং বিমানবন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা/উপশাখা এবং বুথগুলো সার্বক্ষণিক খোলা রাখতে স্থানীয় প্রশাসনসহ বন্দর/কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১ জুলাই) ভোর ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত সারা দেশে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm