জেএমসেন হলে বিলস-পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা মেলা শুরু সোমবার

শ্রমজীবী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন নিয়ে কাজ করা সংগঠন বিলস (লেবার রিসোর্স অ্যান্ড সাপোর্ট সেন্টার) এলআরএসসি’র আয়োজনে নগরের জেএমসেন হলে চতুর্থবারের মতো দুদিনের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা মেলা শুরু হবে আগামী সোমবার ২৯ নভেম্বর)। চলবে মঙ্গলবার (৩০ নভেম্বর) পর্যন্ত।

শুক্রবার (২৬ নভেম্বর) সকাল ১১টায় জামালখানের দ্য সিগনেচার রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনের চেয়ারম্যান এএম নাজিমউদ্দিন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, শ্রমজীবী জনগোষ্ঠীর পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতকরণ আজ দৃশ্যমান একটি চ্যালেঞ্জ। প্রতিবছর শ্রমিক-মালিক-সরকারকে শ্রমজীবি জনগোষ্ঠীর পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ইস্যুতে সচেতনতা ও উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে বিলস-এ মেলার আয়োজন করে। বিশ্বে এ ধরনের মেলার নজির নেই।

আরও পড়ুন : করোনার টিকার দ্বিতীয় ডোজ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর যা বলছে

Thai Food

চেয়ারম্যান নাজিমউদ্দীন বলেন, নগরের জেএম সেন হলে আগামী সোমবার (২৯ নভেম্বর) উদ্বোধনী অধিবেশনে প্রবীণ শ্রমিক নেতা ও বিলস চেয়ারম্যান হাবিবুর রহমান এবং মঙ্গলবার (৩০ নভেম্বর) সমাপনী অধিবেশনে মহাসচিব নজরুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মেলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সমমনা এনজিও এবং ট্রেড ইউনিয়ন সংগঠনসমূহের ২৩টি স্টল, বিষয় মভিত্তিক আলোচনা, প্রদর্শনসহ বিভিন্ন কার্যক্রম পরিচালিত হবে। এছাড়া আগামীকাল শনিবার (২৭ নভেম্বর) নগরের হোটেল সেন্টমার্টিনে বিলস-ইন্টার্নশিপ নেটওয়ার্কিং কনফারেন্স অনুষ্ঠিত হবে। ২০১৬-২০২১ সাল পর্যন্ত ৫১ জন ছাত্র-ছাত্রীকে এ কার্যক্রমে যুক্ত করা হয়েছে। চলতি বছর কাজ করছে ১২ জন ছাত্র-ছাত্রী।

তিনি বলেন, বিগত ৬ মাস বিলস তার সহযোগী ট্রেড ইউনিয়নসমূহ এবং সুশীল সমাজের প্রতিনিধিদের অংশগ্রহণে “Accelerating Women & Youth In Trade Union Leadership To Promote Decent Work & Social Justice” শীর্ষক চলমান প্রকল্প কার্যক্রমের আওতায় চট্টগ্রামের নির্ধারিত ৬টি শ্রম সেক্টরে কাজ করছে। তৈরি পেশাক, নির্মাণ, হোটেল-রেস্টুরেন্ট, হেলথ-ডায়গনস্টিক, রেল ও বন্দরে কর্মরত নারী ও যুব শ্রমজীবীদের ট্রেড ইউনিয়ন কার্যক্রমে সম্পৃক্তকরণ, নেতৃত্বের দক্ষতা-বিকাশ ও উন্নয়নে সভা-সমাবেশ, প্রচার-প্রকাশনা, প্রশিক্ষণ, সেমিনার, হবেষণা, লবি-অ্যাডভোকেসি, আইন ও পরামর্শ সহায়তা, নারী ও যুব শ্রমিকদের ক্যাম্প, ট্রেড ইউনিয়ন সদস্য সংগ্রহ অভিযান এবং তরুণ ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ৫ বার ইন্টার্নশিপসহ বিবিধ কার্যক্রম সফল ও দক্ষতার সঙ্গে পরিচালনা করছে। ২০১৬ সাল থেকে সংগঠনটি শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে।

সংবাদ সম্মলনে অন্যান্যোর মধ্যে উপস্থিত ছিলেন বিলস-এলআরএসসির সদস্য সচিব শ্রমিকনেতা মু. শফর আলী, সদস্য শ্রমিক নেতা তপন দত্ত, বিলস’র সিনিয়র কর্মকর্তা পাহাড়ি ভট্টাচার্য ও রিজওয়ানুর রহমান খান।

আরবি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm