৫ নভেম্বর দিনজুড়ে আয়োজন ফরাঙ্গীরখিল গৌতমমুনি বিহারে

ফটিকছড়ির দক্ষিণ ধর্মপুর ফরাঙ্গিরখিল গৌতমমুণি বিহারে কঠিন চীবর দান ও সংবর্ধনা অনুষ্ঠান আগামী ৫ নভেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে ফরাঙ্গীরখিল বৌদ্ধ যুব পরিষদের তত্ত্বাবধানে দান, সদ্ধর্ম সভাসহ দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানের প্রথম পর্বে ভোর ৫টায় বিশ্বশান্তি কামনায় পবিত্র ত্রিপিটক থেকে সূত্রপাঠ, সকাল ৬টায় ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলন, সাড়ে ৬টায় পূজনীয় ভিক্ষুসংঘকে প্রাতঃরাশ দান, ৯টায় বুদ্ধপূজা, সীবলী পূজা ও উপগুপ্ত মহাস্থবিরের পূজা, ১১টায় ভিক্ষু সংঘের পিণ্ডদান এবং বেলা ১২টায় অতিথি আপ্যায়ন।

দ্বিতীয় পর্বে হবে সংবর্ধনা অনুষ্ঠান। দুপুর ১টা ১৫ মিনিটে ভিক্ষু সংঘের আসন গ্রহণ। এরপর মঙ্গলাচরণ পাঠ করবেন ফরাঙ্গীরখিল গৌতমমুনি বিহারের উপাধ্যক্ষ জ্যোতিনন্দ ভিক্ষু।

আরও পড়ুন: শিশু অপহরণ—টাইগারপাসে এবার ধরা মূল হোতা

উদ্বোধনী সংগীত পরিবেশন করবেন ইচ্ছে বড়ুয়া। তাঁকে তবলায় সহযোগিতা করবেন নিশান বড়ুয়া।

উদ্বোধনী বক্তব্য রাখবেন ফরাঙ্গীরখিল গৌতমমুনি বিহার সেবক কমিটির প্রধান উপদেষ্টা মাস্টার দুলাল কান্তি বড়ুয়া। স্বাগত বক্তব্য রাখবেন ফরাঙ্গীরখিল গৌতমমুনি বিহার সেবক কমিটির সাধারণ সম্পাদক লায়ন নিপু কান্তি বড়ুয়া।

Thai Food

মুখ্য আলোচক থাকবেন ফটিকছড়ি অষ্টগ্রাম ভিক্ষু সমিতির কার্যকরী সভাপতি শ্রীমৎ ভদন্ত সুগতপ্রিয় মহাথেরো।

আরও পড়ুন: মধু পূর্ণিমায় বিহারে পূণ্যার্থীর ঢল

বিশেষ অতিথি থাকবেন ফটিকছড়ি অষ্টগ্রাম ভিক্ষু সমিতির মহাসচিব ভদন্ত শ্রীমৎ সুমনাতিষ্য মহাথেরো, কর্ণফুলী নালন্দা বিহার পরিচালক ও বেতবুনিয়া শীলছড়ি অভয়ারন্য ধ্যান কেন্দ্রের অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ সাধনানন্দ মহাথেরো, নানুর চন্দ্রজ্যোতি বিহারের অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ এল ধর্মরত্ন থেরো, উত্তর ডাবুয়া বেনুবন বিহার অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ জ্যোতিশাক্য থের এবং হলদিয়া কুঞ্জবন বিহার অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ শান্তিজ্যোতি থের।

প্রধান সদ্ধর্মালোচক থাকবেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহামণ্ডলের মহাসচিব ভদন্ত শ্রীমৎ বিপুলাসেন মহাথেরো। বিশেষ সদ্ধর্মালোচক থাকবেন সংঘরাজ ভিক্ষু মহামণ্ডল ধর্মীয় শিক্ষা পরিষদের মহাসচিব ভদন্ত শ্রীমৎ বিপুলাবংশ থেরো, আবদুল্লাহপুর শাক্যমুনি বিহার অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ এম. ধর্মবোধি থেরো এবং লাটিছড়ি চুলামনি বিহার অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ বোধিজ্ঞান থের।

আরও পড়ুন: ‘বিস্ময়’—হাসপাতালের কমোডেও বেঁচে ছিল নবজাতক

পঞ্চশীল প্রার্থনা করবেন ফরাঙ্গীরখিল গৌতমমুনি বিহার সেবক কমিটির সভাপতি রতন বড়ুয়া।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সাংবাদিক বাচ্চু বড়ুয়া, সমাজসেবক সন্তোষ বড়ুয়া, কমলেন্দু বড়ুয়া, যীশু বড়ুয়া, রাজু বড়ুয়া, চম্পা কলি বড়ুয়া ও রিপন বড়ুয়া। অনুষ্ঠান সঞ্চালনা করবেন অধ্যাপক মানিক চন্দ্র বড়ুয়া ও শিক্ষিকা দীপান্বিতা বড়ুয়া (করবী)।

আলোকিত চট্টগ্রাম
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm