ইন্টারন্যাশনাল রিসার্চ সিম্পোজিয়ামে দেশি-বিদেশি গবেষকদের মিলনমেলা

চট্টগ্রামে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল রিসার্চ সিম্পোজিয়াম (আইআরএস)-২০২১ অনুষ্ঠিত হয়েছে। এতে দেশ-বিদেশের ৩৪ জন গবেষক তাঁদের গবেষণাপত্র উপস্থাপন করেন। এছাড়া স্বাস্থ্যখাতে বিশেষ অবদানের জন্য দুই গবেষককে দেওয়া হয় আজীবন সম্মাননা।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) নগরের রেডিসন ব্লুতে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ এবং সিআইএমসিএইচ নার্সিং কলেজের যৌথ উদ্যোগে এই আন্তর্জাতিক সিম্পোজিয়ামের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ‘গবেষণার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠন’ শীর্ষক স্মারক বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল বিশ্বদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান।

চট্টগ্রাম বিভাগের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, আর্মফোর্সেস মেডিকেল কলেজ ও নার্সিং কলেজের অধ্যক্ষসহ ৪০০ জন বিশেষজ্ঞ চিকিৎসক এতে অংশ নেন।

আরও পড়ুন : নেপাল ইন্টারন্যাশনাল আইকনিক অ্যাওয়ার্ড পেলেন মিরসরাইয়ের আশরাফ

এছাড়া চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, কলেজ পরিদর্শক, পরীক্ষা নিয়ন্ত্রক ও উপপরিচালরা আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সিম্পোজিয়ামে তুরস্কের অধ্যাপক ডা. আহম্মেদ ইউরাল, মালয়েশিয়ার অধ্যাপক ডা. আজরিনা বিনতি এমডি রালিব, কানাডার ডা. ফৌজিয়া আলভী, নিউজিল্যান্ডের অ্যানি মেরি গঞ্জিয়ার এবং দেশের বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি), বিএসএমএমইউ, বিসিপিএস, স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর এবং সেন্টার ফর মেডিকেল অ্যাডুকেশনের প্রধান গবেষকরা তাঁদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন ডেভেলপমেন্ট ফর এডুকেশন সোসাইটি অ্যান্ড হেলথ-এর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী দ্বীন মুহাম্মদ।

সিআইএমসি’র অধ্যক্ষ অধ্যাপক মো. আমির হোসেন এবং চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মুসলিম উদ্দিনের সভাপতিত্বে এবং সিআইএমসি’র মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মেহেরুন্নিছা খানমের সঞ্চালনায় সিম্পোজিয়ামে ৮টি সেশনে প্যানেল এক্সপার্ট হিসাবে গুরুত্বপূর্ণ মতামত প্রকাশ করেন বিশিষ্ট চিকিৎসক ও গবেষক অধ্যাপক ডা. এমএ ফয়েজ, অধ্যাপক ডা. রিদুয়ানোর রহমান (বিসিপিএস প্রতিনিধি), অধ্যাপক ডা. রোবেদ আমিন (স্বাস্থ্য অধিদপ্তর প্রতিনিধি), অধ্যাপক ডা. হুমায়ুন কবির (বিএমএন্ডডিসি প্রতিনিধি), অধ্যাপক ডা. প্রদীপ কুমার দত্ত, অধ্যাপক ডা. এমএ হাসান চৌধুরী, অধ্যাপক ডা. বাসনা রানী মুহুরী, অধ্যাপক ডা. সাহেনা আক্তার, অধ্যাপক ডা. শামীম হাসান, অধ্যাপক ডা. মনোয়ারুল হক শামীমসহ ১৪ জন গবেষক।

দেশের মেডিকেল গবেষণায় অনন্য অবদানের জন্য চট্টগ্রামের দুই প্রধান গবেষক ও কৃতি চিকিৎসক অধ্যাপক ডা. এম.এ. ফয়েজ ও অধ্যাপক ডা. মো. ইসমাইল খানকে ‘আজীবন সম্মাননা’ প্রদান করা হয়।

আলোকিত চট্টগ্রাম
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm