আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে বাংলাদেশের ৩ সম্মাননা

আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে তিনটি সম্মাননা পুরস্কার লাভ করেছে বাংলাদেশ।

১০ম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াডে চূড়ান্তভাবে নির্বাচিত হন সাফওয়ান সাকিব, খালিদ হাসান তুহিন, তাওহিদ মুহাম্মদ মুবাশ্বির ও মাহিন কামাল। তারা ৫৩তম আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। বাংলাদেশ এবার প্রথম আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে অংশ নেয়।

এদের মধ্যে নটরডেম কলেজের ছাত্র সাফওয়ান সাকিব ও খালিদ হাসান তুহিন এবং সেন্ট জাসেফ উচ্চ মাধ্যমিক স্কুলের ছাত্র মাহিন কামাল সওদাগর সম্মাননা লাভ করেন।

জাপানের ওসাকা শহরে ২৫ জুলাই থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী সম্পন্ন হয় ২ আগস্ট। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থানসহ স্বর্ণপদক লাভ করেন চীনের প্রতিযোগীরা।

করোনার কারণে প্রতিযোগিতা অনলাইনে সম্পন্ন হয়। বাংলাদেশে বুয়েটের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের কম্পিউটার ল্যাবে পরীক্ষা কেন্দ্র স্থাপিত হয়। এবারের প্রতিযোগিতায় ৭৯ দেশের ৩২০ জন প্রতিযোগী অংশ নেন। অবজার্ভার হিসেবে ছিলেন ৬ দেশের প্রতিনিধি।

বাংলাদেশে প্রথম রসায়ন অলিম্পিয়াড আয়োজন করা হয় ২০০৭ সালে। বাংলাদেশ রসায়ন সমিতি এ আয়োজন করে।

তবে আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডের যাত্রা শুরু হয় ১৯৬৮ সালের জুন মাসে। যুগোস্লাভিয়ার প্রাগ শহরে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতা। সেবার যুগোস্লাভিয়া, হাঙ্গেরি ও পোল্যান্ড অংশ নেয়। সর্বশেষ ২০২০ সালের জুলাইয়ে তুরস্কে অনুষ্ঠিত হয় ৫২তম আসর। ৫৪তম আসর চীনের তিয়ানজিন শহরে অনুষ্ঠিত হবে ২০২২ সালের জুলাইয়ে।

সম্মাননা লাভ করায় বাংলাদেশ রসায়ন সমিতির প্রেসিডেন্ট ও বাংলাদেশ সরকারের সাবেক মুখ্য সচিব মো. আবদুল করিম অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান।

তিনি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, দেশের অর্থনৈতিক ভিত্তি মজবুত করতে রসায়ন চর্চার বিকল্প নেই। তাই আগামী প্রজন্মকে রসায়ন পাঠ ও গবেষণায় আগ্রহী করে তুলতে হবে।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm