আজ চন্দ্রগ্রহণ, দেখা যাবে চট্টগ্রামেও

আজ চন্দ্রগ্রহণ, দেখা যাবে চট্টগ্রামেও আজ শুক্রবার আংশিক চন্দ্রগ্রহণ। এটি সহস্র বছরের মধ্যে দীর্ঘতম চন্দ্রগ্রহণ। যা চট্টগ্রামসহ বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকেও কিছুটা দেখা যাবে।

পৃথিবী তার আবর্তন পথে যখন সূর্য ও চাঁদের মাঝখানে একই সরলরেখায় এসে পড়ে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়লে যখন চাঁদ দেখা যায় না, তাকেই বলে চন্দ্রগ্রহণ। আংশিক চন্দ্রগ্রহণের ক্ষেত্রে পৃথিবী চাঁদকে সম্পূর্ণ ঢাকে না, ফলে চাঁদ আংশিক দৃশ্যমান হয়।

আরও পড়ুন: পূর্ণিমা-চন্দ্রগ্রহণে শক্তি বাড়বে ইয়াসের, ‘গতিপথ’ ঘিরেই যত শঙ্কা

Thai Food

আকাশ পরিষ্কার থাকলে চট্টগ্রামে ৫টা ১০ মিনিটে চন্দ্রোদয়ের পর থেকে গ্রহণটি আংশিক দেখা যাবে। এছাড়া ঢাকায় বিকাল ৫টা ১৩ মিনিটে, ময়মনসিংহে ৫টা ১১ মিনিটে, সিলেটে ৫টা ৫ মিনিটে, খুলনায় ৫টা ১৮ মিনিটে, বরিশালে ৫টা ১৫ মিনিটে, রাজশাহীতে ৫টা ১৯ মিনিটে এবং রংপুরে ৫টা ১৪ মিনিটে চন্দ্রগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছে অধিদপ্তর।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, ৩ ঘণ্টা ১৮ মিনিট ২৩ সেকেন্ডব্যাপী এই গ্রহণ চলবে এবং পূর্ণ গ্রহণের সময় চাঁদের ৯৯ শতাংশই ঢাকা পড়বে। আংশিক এই চন্দ্রগ্রহণ সহস্র বছরের মধ্যে দীর্ঘতম উল্লেখ করে নাসা জানিয়েছে, এর আগে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণটি হয়েছিল ১৪৪০ সালের ১৮ ফেব্রুয়ারি, যা ৩ ঘণ্টা ২৮ মিনিট ৪৭ সেকেন্ড স্থায়ী ছিল।

আর এর পরের দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণটি ঘটবে ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি। সেই গ্রহণ স্থায়ী হবে ৩ ঘণ্টা ৩০ মিনিট ২ সেকেন্ড।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm