জয়াবর্ধনে—পোলকের সঙ্গে আইসিসির ‘হল অব ফেমে’ ব্রিটিন

মাহেলা জয়াবর্ধনে, শন পোলক ও জ্যানেট ব্রিটিনকে ‘হল অব ফেমে’ যুক্ত করার ঘোষণা দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

রোববার (১৪ নভেম্বর) দুবাইয়ে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। এর আগে আনুষ্ঠানিকভাবে তাদের ‘হল অব ফেমে’ যুক্ত করবেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ক্লাইভ লয়েড।

আইসিসির ‘হল অব ফেম’ চালু হয় ২০০৯ সাল থেকে। এখনো পর্যন্ত ১০৬ জন ক্রিকেটার এ তালিকার অন্তর্ভুক্ত হয়েছেন।

তিনজনের মধ্যে মাহেলা জয়াবর্ধনের অভিষেক হয় ১৯৯৭ সালে। ক্যারিয়ারে তিনি শ্রীলঙ্কা দলকে নেতৃত্ব দিয়েছেন। টেস্টে ১০ হাজার রান স্পর্শ করা প্রথম ব্যাটসম্যান তিনি। শ্রীলঙ্কার হয়ে টেস্টে সর্বোচ্চ ৩৭৪ রানের ইনিংস খেলার রেকর্ডও তাঁর।

আরও পড়ুন : সেমিফাইনালের আগমুহূর্তে দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে নিয়ে শঙ্কায় পাকিস্তান

Thai Food

টেস্টে ১১ হাজার ৮১৪ রান ও ওয়ানডেতে ১২ হাজার ৬৫০ রান আছে জয়াবর্ধনের খাতায়। কোচিং ক্যারিয়ারে জয়াবর্ধনে তিনবার আইপিএল শিরোপা জিতিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সকে।

এদিকে দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার শন পোলকও অধিনায়কত্ব করেছেন। টেস্ট ও ওয়ানডে দুই সংস্করণেই ৩ হাজার রান এবং ৩০০ উইকেট পাওয়া প্রথম ক্রিকেটার তিনি। ৮২৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এখনো সর্বোচ্চ উইকেটশিকারি তিনি।

আরেক ইংলিশ নারী ক্রিকেটার জ্যানেট ব্রিটিন ছিলেন ১৯৯২ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য। ১৯৭৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হওয়া এ ক্রিকেটার টেস্ট খেলেছেন ১৯ বছর।

এছাড়া ৬২ ওয়ানডেতে ২ হাজার ১২১ রানের পাশাপাশি ৫টি সেঞ্চুরি আছে তাঁর খাতায়। ২০১৭ সালে মাত্র ৫৮ বছর বয়সে মারা যান তিনি।

আলোকিত চট্টগ্রাম
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm