‘অনৈতিক কর্মকাণ্ড’ ইসকনের সঙ্গে চুক্তি বাতিল করবে প্রবর্তক সংঘ

বেআইনিভাবে প্রবর্তক সংঘের ভূমি আত্মসাৎ, মন্দিরের দানের অর্থ লোপাটসহ বিভিন্ন ‘অনৈতিক কর্মকাণ্ডে’র কারণে ইসকন এর সঙ্গে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে প্রবর্তক সংঘ।

শনিবার (২৬ জুন) সকাল ১০টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হল মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রবর্তক সংঘের সাধারণ সম্পাদক তিনকড়ি চক্রবর্তী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, গত ৩০ মার্চ চট্টগ্রামের সনাতন সম্প্রদায়ের ঐক্যমতের ভিত্তিতে গৃহিত সিদ্ধান্ত ও যৌথ চুক্তির শর্ত মোতাবেক প্রবর্তকবিরোধী কর্মকাণ্ডের জন্য ইসকনের সাথে চুক্তি বাতিল করা হবে। সে অনুযায়ী আইনগত সকল প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।

তিনকড়ি চক্রবর্তী বলেন, উভয়পক্ষের মৌখিক আবেদনে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত ঢাকায় গত ২ এপ্রিল সমঝোতার চেষ্টায় ত্রি-পক্ষীয় বৈঠক আহ্বান করেন। কিন্তু বৈঠকে ইসকন কর্তৃপক্ষ উপস্থিত হয়নি।

এছাড়া গত ১৩-১৬ মে ইসকন নবনির্মিত প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্বোধন করেছে প্রবর্তক সংঘের অংশগ্রহণ ছাড়াই। সংঘের কোন সদস্য বাধার কারণে মন্দিরে যেতে পারে না। প্রবর্তক সংঘ থেকে মন্দিরে ওঠার জন্য ভিতরের সিঁড়িটি ইসকন নিশ্চিহ্ন করে দিয়েছে। ইসকনের সাথে করা চুক্তি বহির্ভূত জায়গায় তারা অনুপ্রবেশ করেছে।

তিনি বলেন, ইসকন নাম ব্যবহার করে প্রবর্তক সংঘের কোনোরকম অনুমতি ছাড়া বিদ্যুৎ বিভাগ, কর্ণফুলী গ্যাস ও ওয়াসা কর্তৃপক্ষের কাছে মিথ্যা ও জাল দলিলের মাধ্যমে সংযোগ নেওয়া হয়েছে। সংযোগ বিচ্ছিন্ন করতে সকল প্রতিষ্ঠানে আবেদনসহ দুদকে গত ১৬ জুন অভিযোগ দায়ের করা হয়েছে। এর আগে গত ৮ জুন ইসকনের কয়েকজনকে আসামি করে চট্টগ্রাম আদালতে মামলা দায়ের করা হয়।

তিনি আরও বলেন ‘প্রবর্তক সংঘের গাছ কেটে বিক্রি, ইচ্ছেমত মন্দির প্রাঙ্গণের আকৃতি এবং প্রকৃতি পরিবর্তন, পেশিশক্তি প্রদর্শনের মাধ্যমে প্রবর্তক ভূমি দখলের অপচেষ্টায় বহিরাগতদের মন্দিরে জমায়েত করে অপ্রীতিকর ঘটনা সাজিয়ে দায়ভার চাপানোর চেষ্টায় লিপ্ত রয়েছে। এই আশঙ্কায় প্রবর্তক সংঘের পক্ষ থেকে ইসকনের বিরুদ্ধে গত ১০ জুন থানায় জিডি করা হয়েছে এবং প্রবর্তকের ভূমি রক্ষা ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তায় সশস্ত্র আনসার নিয়োগের আবেদন করা হয়েছে।

পরিশেষে ইসকন নাম ব্যবহারকারীদের করাল গ্রাস থেকে প্রবর্তক সংঘের ভূমি রক্ষার জন্য সকলের নৈতিক সমর্থন ও সহযোগিতা কামনা করেছেন সংঘের পরিচালনা পর্ষদের নেতারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রবর্তক সংঘের সভাপতি অ্যাডভোকেট সুভাষ চন্দ্র লালা, সহ-সভাপতি প্রফেসর রনজিৎ কুমার দে, ট্রেজারার ডা. শ্রীপ্রকাশ বিশ্বাস, সদস্য অ্যাডভোকেট স্বভূপ্রসাদ বিশ্বাস, চন্দন ধর, প্রফেসর রনজিত ধর, রূপক ভট্টাচার্য্য, ইঞ্জিনিয়ার ঝুলন কান্তি দাশ, অ্যাডভোকেট অমর প্রসাদ ধর প্রমুখ।

আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!