১০ দাবি বাস্তবায়নে সিআরবিতে রেলওয়ে শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের বিক্ষোভ

নিয়োগবিধি-২০২০ সংশোধন ছাড়া নিয়োগ পরীক্ষা ও আউটসোর্সিংয়ের নামে ঠিকাদারের মাধ্যমে শ্রমিক নিয়োগ বন্ধসহ ১০ দফা দাবি বাস্তবায়নে বিক্ষোভ মিছিল করেছে রেলওয়ে শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ।

সোমবার (১৪ জুন) রেলওয়ের সিআরবি কার্যালয়ের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল হয়। সভা শেষে জিএম বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

সভায় বক্তারা বলেন, নিয়োগবিধি-২০২০ সংশোধনের জন্য ১৮ সদস্যের একটি কমিটি গঠন করা হলেও সংশোধনের আগে ১৭ জুন সহকারী লোকোমাস্টার (গ্রেড-২) ও গার্ডের (গ্রেড-২) নিয়োগ পরীক্ষা আগামী ১৭ জুন ঢাকায় হওয়ার কথা রয়েছে। যদিও এই পরীক্ষাগুলো আগে চট্টগ্রাম ও রাজশাহীতে অনুষ্ঠিত হতো।

রেলওয়েতে কর্মরত শ্রমিকের মৃত্যুর পর তার পরিবারের সদস্যকে চাকরি দেওয়ার যে নিয়ম ছিল তাতে জটিলতা সৃষ্টি করে বন্ধ করার পাঁয়তারা করা হচ্ছে। চট্টগ্রাম রেলওয়ে অফিস ও বাসা-বাড়িতে সুপেয় পানির উৎস ফয়স লেকে মাছ চাষ হলে রেলওয়েতে কর্মরত ও তার পরিবারের সদস্যরা পানির সংকট ও স্বাস্থ্যঝুঁকিতে পড়বে। তাই কোনোভাবে ফয়স লেকে মাছ চাষের সিদ্ধান্ত দেওয়া যাবে না।

এছাড়া আউটসোর্সিংয়ের নামে ঠিকাদারের মাধ্যমে ম্রমিক নিয়োগ বন্ধ করতে হবে- যোগ করেন বক্তারা।

সভা শেষে ১০ দফা দাবির একটি স্মারকলিপি অতিরিক্ত মহাব্যবস্থাপক এসএম মুরাদ হোসেনের হাতে তুলে দেওয়া হয়।

রেলওয়ে শ্রমিক কর্মচারী পরিষদের সমন্বয়ক মোখলেছুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুস ছবুর, লোকো রানিং কর্মচারী সমিতির সভাপতি রফিক চৌধুরী, রেলওয়ে জাতীয়তাবাদী শ্রমিক দলের সাধারণ সম্পাদক এমআর মনজু, রেলওয়ে কারিগরি পরিষদের সাধারণ সম্পাদক এসকে বারী খোকন, রেলওয়ে শ্রমিক পার্টির সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান পিন্টু ও আনোয়ারুল হক।

সিএম/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!