সরকারের উদ্যোগে এখন গরীবের সন্তানরাও উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছে : আ জ ম নাছির

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বর্তমান সরকার শিক্ষা খাতে বৃত্তি, উপবৃত্তি, গরীব-মেধাবী কোটাসহ নানামুখী উদ্যোগ বাস্তবায়ন করে চলেছে। আগে মেধা থাকা সত্ত্বেও গরীবের ছেলেমেয়েরা উচ্চ শিক্ষার সুযোগ পেত না। আর এখন প্রতিভাবান, মেধাবীদের আটকে রাখার সুযোগ নেই।

রোববার (২৭ ফেব্রুযারি) দুপুরে চলন প্রতিবন্ধীদের হুইলচেয়ার ও অস্বচ্ছল মানুষের মাঝে কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নগরের থিয়েটার ইনস্টিটিউটে এ আয়োজন করে সামাজিক সংগঠন সেইভ দ্য হাঙ্গার পিপলস (এসএইচপি)।

সাবেক মেয়র আ জ ম নাছির বলেন, গরীব-মেধাবী শিক্ষার্থীরা ডাক্তারি, ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন বিভাগে কোটার সুবিধা নিয়ে পড়ালেখার সুযোগ পাচ্ছে। উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে তারা পরিবার, সমাজ এবং রাষ্ট্রের সম্পদে পরিণত হয়ে উঠছে। তাদের জীবনমান যাচ্ছে পাল্টে।

আরও পড়ুন: বস্ত্রদান মানবসেবার সঙ্গে সওয়াবেরও : আ জ ম নাছির উদ্দীন

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার দেশের সব শিক্ষার্থীর জন্য ১৫০ টাকা ভাতার ব্যবস্থাও করেছেন। একসময় গরীব ছেলেমেয়েদের কখনো আধপেট খেয়ে, কখনো বা খালি পেটেই স্কুলে যেতে হয়েছে। সরকারের এই ভাতা প্রবর্তনের ফলে সেই অবস্থা আর নেই। এখন আর শুকনো মুখে তাদেরকে স্কুলে সময় কাটাতে হয় না।

সেইভ দ্য হাঙ্গার পিপলস চেয়ারম্যান রোকসানা পারভীন রুবার সভাপতিত্বে ও আওয়ামী লীগ নেতা ডা. সজিব তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সেইভ দ্য হাঙ্গার পিপলস’র প্রতিষ্ঠাতা মহাসচিব মো. সোহেল হক, মহানগর আওয়ামী লীগ নেতা বিজয় কৃষ্ণ দাশ, মহানগর যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দীন, বাংলাদেশ মানবাধিকার কমিশন চট্টগ্রাম মহানগর শাখার সহসভাপতি মো. আব্দুল নুর, ইন্ডাস্ট্রিয়াল বাংলদেশ কাউন্সিল আইবিসি চট্টগ্রাম অঞ্চল সভাপতি শেখ আব্দুল মান্নান ও দৈনিক দেশবার্তা সম্পাদক লায়ন আবু ছালেহ।

আরও পড়ুন: মুজিব শতবর্ষে কাউন্সিলর কাপ টুর্নামেন্টের উদ্যোগ চসিক কাউন্সিলর এসরালের

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম, মো. সাইফুদ্দিন আহম্মদ, মো. সোহেল ইসলাম, নুর ইসলাম, মো. মাকসুদুর রহমান মাকসুদ, মো. মুরাদ হোসেন, মো. মোরশেদ আলম, মো. নেজাম উদ্দীন চৌধুরী, জাহেদ উল্লাহ, রাশেদুল হাসান, হাবিবুর রহমান, মো. মনির হোসেন মনিক, মো. দিদারুল আলম সাগর, রুমকি দাশ, জাহানারা বেগম জানু ও রুপন দাশ।

এসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!