চট্টগ্রামে উদ্ধারের ১ ঘণ্টার মাথায় ফের দখলে রেলের সেই ২০ কোটি টাকার সম্পত্তি

নগরের সিটি কলেজ এলাকায় রেলওয়ের অবহেলায় ২০ কোটি টাকার সম্পত্তি উদ্ধারের ১ ঘণ্টা পর ফের দখল হয়ে গেছে।

অভিযোগ উঠেছে, দোকানিরা স্থানীয় প্রভাবশালী নেতাদের ইন্ধনে জেলা প্রশাসনের অভিযানে উচ্ছেদ করা জায়গা দখলে নিয়েছে। তবে রেলওয়ে বলছে, শিগগির উচ্ছেদ করা জায়গায় সীমানা প্রাচীর নির্মাণকাজ শুরু হবে।

জানা গেছে, সিটি কলেজ এলাকায় রেলওয়ের জায়গায় দীর্ঘদিন ধরে দোকান ভাড়া দিয়ে আসছিল একটি চক্র। প্রভাবশালী এ চক্রের বাধার কারণে বিভিন্ন সময় উচ্ছেদ করতে পারেনি। রেলওয়ের অনুরোধে বৃহস্পতিবার (২৫ মে) জেলা প্রশাসন অভিযান চালিয়ে রেলওয়ের জমিতে অবৈধভাবে নির্মিত দোকানপাট ও স্থাপনা উচ্ছেদ করে প্রায় ৩০ শতক জায়গা উদ্ধার করে। পরে সেই সস্পত্তি রেলওয়ে প্রশাসনকে বুঝিয়ে দেওয়া হয়।

তবে অভিযানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে স্থানীয় প্রভাবশালীদের সহায়তায় উচ্ছেদের ১ ঘণ্টা পরই দখল করে নেন দোকানদারেরা। এ সময় দোকানদারেরা উচ্ছেদ করা জায়গায় ত্রিপল দিয়ে দোকান তৈরি করে বেচাকেনা শুরু করেন৷

আরও পড়ুন : রেলের অনিয়ম ঠেকাতে মাঠে নামল টাস্কফোর্স, সর্ষের ভেতরের ভূত ধরতে ম্যাজিস্ট্রেট নিয়োগ চান

অভিযোগ উঠেছে, রেলওয়ের অবহেলায় অবৈধ দখলদারেরা বেপরোয়া হয়ে উঠেছে। তবে রেলওয়ে প্রকৌশল বিভাগ বলছে, উচ্ছেদ করা জায়গা দখলের সুযোগ নেই। শিগগির সেখানে সীমানা প্রাচীর নির্মাণকাজ শুরু হবে।

যোগাযোগ করা হলে চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা আলোকিত চট্টগ্রামকে বলেন, প্রায় ২০ কোটি টাকার সম্পত্তি উদ্ধার করে রেলওয়েকে বুঝিয়ে দেওয়া হয়। এ সম্পত্তি রক্ষণাবেক্ষণের দায়িত্ব রেলওয়ের। এতে জেলা প্রশাসনের করার কিছু নেই। তবে রেলওয়ে আবেদন করলে জেলা প্রশাসন আবারো উদ্ধার অভিযান চালাবে।

একই প্রসঙ্গে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রকৌশলী (১) আব্দুল হানিফ আলোকিত চট্টগ্রামকে বলেন, অভিযানের পর আমরা সীমানা প্রাচীর নির্মাণের প্রাথমিক কার্যক্রম শুরু করেছি। বিষয়টি আমাদের নলেজে আছে। শিগগির সীমানা প্রাচীরের কাজ শুরু হবে। সুতরাং উচ্ছেদ করা জায়গা পুনরায় দখলে রাখার সুযোগ নেই।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!