রাত হলেই ঘুরে চোরের দল—গরু চুরি করে মুহূর্তেই উধাও

রাউজানে প্রতিনিয়ত গরু চুরির ঘটনা ঘটছে। পিকআপ কিংবা ট্রাকে করে মুহূর্তেই রাতের অন্ধকারে গরু চুরি করে নিয়ে যাচ্ছে চোরের দল। উপজেলাজুড়ে ঘটছে এমন চুরির ঘটনা।

এদিকে এলাকাবাসী রাতের ঘুম হারাম করে পাহারা দিয়েও গরু চুরি ঠেকাতে পারছে না। চোর আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছে গরু খামারি ও কৃষকরা।

বৃহস্পতিবার (১১ আগস্ট) উপজেলার বিনাজুরী ইউনিয়ন থেকে তিনটি গরু চুরি হওয়ায় ভুক্তভোগী থানায় অভিযোগ করেন। এর আগে ৮ আগস্ট এক রাতেই উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে ৫টি গরু ও ১টি ছাগল চুরি হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, ৬ আগস্ট দিবাগত রাত ৩টার দিকে উপজেলার কদলপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে কৃষকের গোয়াল ঘরের তালা ভেঙে ৬টি গরু করে নিয়ে যায় সংঘবদ্ধ চোরচক্র। গত ৩০ জুলাই উপজেলার চিকদাইর ও ডাবুয়া ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে একই রাতে ১৩টি গরু চুরি হয়েছিল। এছাড়া ২৩ জুলাই পাহাড়তলী ইউনিয়নের ঊনসত্তরপাড়া এলাকা থেকে ৪টি গরু চুরির ঘটনা ঘটে।

এর আগে রাউজান সদর ইউনিয়ন থেকে পৃথক ঘটনায় ৫টি গরু চুরি হয়। গত তিন মাসে শতাধিক গরু চুরির ঘটনার অভিযোগ রয়েছে।

ক্ষতিগ্রস্ত অনিল মহাজান বলেন, আমার লালন-পালন করা তিনটি গরু চুরি হয়েছে। এগুলো আমার শেষ সম্বল ছিল।

আরও পড়ুন: ‘ব্রিগেডিয়ার জেনারেল’ সেজে ফাঁদে ফেলল বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে

নিরঞ্জন দাশ নামে আরেক ক্ষতিগ্রস্ত বলেন, এক রাতে আমার দুটি গরু চুরি হয়। অনেক কষ্টার্জিত অর্থে কেনা গরুগুলো। চোরের নজর পড়েছে জানলে রাতে গোয়াল ঘরেই ঘুমাতাম।

শনিবার (১৩ আগস্ট) দিবাগত রাতে রাউজানের ডাবুয়া ইউনিয়নের পশ্চিম ডাবুয়ার ইউছুফ তালুকদারের গোয়াল ঘর থেকে একটি বাছুরসহ ৪টি গরু, ননা মিয়ার একটি গরুসহ মোট ৫টি গরু চুরি করে নিয়ে যায় চোরের দল।

চুরির বিষয়ে জানতে চাইলে রাউজান থানার ওসি আবদুল্লাহ আল হারুন আলোকিত চট্টগ্রামকে বলেন, গরুর চুরির ঘটনায় গত দেড় মাসে ৪টি অভিযোগ পেয়েছি। এর মধ্যে একটি মামলা হয়েছে। গরু চুরির ঘটনা বেড়ে যাওয়ায় টহল জোরদার করা হয়েছে। রাতে নিয়মিত দুটি টিম দায়িত্ব পালন করছে।

ওসি আরও বলেন, অপরিচিত কোনো ব্যক্তি বা সন্দেহজনক কোনো গাড়ি দেখলেই তল্লাশি করা হচ্ছে। পাশাপাশি উপজেলার ১৪টি ইউনিয়নের ১৪০ জন গ্রাম পুলিশ পালাক্রমে রাত জেগে ওয়ার্ডে ওয়ার্ডে পাহারা দিচ্ছেন।

এসআর/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!