ভারতের সঙ্গে বাণিজ্যে ডলারের স্থান দখল করতে পারে রুপি

ভারতের সঙ্গে বাণিজ্যে ডলারের স্থান দখল করতে পারে রুপি। মার্কিন ডলারের পরিবর্তে রুপি ব্যবহার করে বাংলাদেশ-ভারত বাণিজ্য পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

এমনটিই জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক। তিনি বলেন, মার্কিন ডলারের পরিবর্তে রুপি ব্যবহার করে ভারত-বাংলাদেশ বাণিজ্য পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। কিছু দ্বিপাক্ষিক সমস্যা রয়েছে। সেগুলো সমাধানের কাজ চলছে। আশা করছি ইতিবাচক সিদ্ধান্ত হবে।

এলসি খোলার জন্য নির্দিষ্ট ডলার কোটা থাকবে কি-না, এ প্রশ্নের জবাবে মেজবাউল হক গণমাধ্যমকে বলেন, ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী এলসি খোলা হবে। আমরা রপ্তানির চেয়ে বেশি আমদানি করছি ভারত থেকে। এজন্য বাণিজ্য ঘাটতি রয়েছে। ফলে ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য করার ক্ষেত্রে এ বিষয়টিও বিবেচনা করা হচ্ছে।

এর আগে গত বছরের ২২-২৩ ডিসেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয় বাংলাদেশ-ভারত মন্ত্রী পর্যায়ের বৈঠক। বাণিজ্যবিষয়ক সেই বৈঠকে ভারত উভয় দেশের জন্য বাণিজ্যের মাধ্যম হিসেবে রুপি চালু করার প্রস্তাব করেছিল। এরপর চলতি বছর ২৪-২৫ ফেব্রুয়ারি ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিত জি-২০ দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের বৈঠকের ফাঁকে বিনিময় মুদ্রা হিসাবে ডলারের বিকল্প বিষয় নিয়ে দুদেশের মধ্যে আলোচনা হয়েছিল। সেখানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার ও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস মার্কিন ডলারের পরিবর্তে রুপি ব্যবহারের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!