শ্রদ্ধা—ভালোবাসার ফুলে ভরপুর শহীদ মিনার

আজ ২১ ফেব্রুয়ারি—আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস। মায়ের ভাষার জন্য প্রাণ দেওয়া বীর শহীদদের বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করছে চট্টগ্রামবাসী।

রোববার (২০ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে নগরের মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনার বেদী শ্রদ্ধা-ভালোবাসার অর্ঘ্যে ফুলে ফুলে ভরে উঠে।

আজ (সোমবার) ভোর থেকেই শুরু হয় খালি পায়ে প্রভাতফেরি আর মুখে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গান। সেই প্রভাতফেরি গিয়ে মিলছে শহীদ মিনারের পাদদেশে। জাতিসংঘের উদ্যোগে বাংলাদেশসহ সারা বিশ্বে ভাষা শহীদদের স্মরণে দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে।

আরও পড়ুন: এবার অন্য স্পটে একুশের আয়োজন, শহীদ মিনার যাওয়া—আসায় সিএমপির নির্দেশনা

এদিন নারী-পুরুষ-শিশুসহ সব শ্রেণি-পেশার মানুষের পদচারণে মুখরিত হয় শহীদ মিনার এলাকা। রাস্তায় আঁকা হয় সুদৃশ্য আলপনা।

রোববার রাত ১১টার পর থেকেই নগরের মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে ভিড় করেন লোকজন। বিভিন্ন সংগঠন, নানা শ্রেণি-পেশার মানুষ আসেন হাতে ফুল নিয়ে।

রাত ১২টা ১ মিনিটে পুলিশের সশস্ত্র অভিবাদনের মধ্যদিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা শুরু হয়।

শুরুতেই চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এসময় চসিকের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও কর্মকর্তারা মেয়রের সঙ্গে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বাঙালির ভাষা, বাঙালির গর্ব—ফেব্রুয়ারি

এরপর একে একে শ্রদ্ধা জানান চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, পুলিশ সুপার এসএম রাশিদুল হক এবং সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস চোধুরী।

প্রশাসনের শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ মিনার সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

আজ সোমবার কাকডাকা ভোর থেকে শহীদ মিনার প্রাঙ্গণ সাধারণ মানুষের পদচারণায় মুখরিত হয়ে উঠে।

আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!