বাঙালির ভাষা, বাঙালির গর্ব—ফেব্রুয়ারি

বছর ঘুরে আবার এলো বাঙালির ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারি। শুধু ভাষার মাস নয়, আত্মপ্রত্যয়ে উজ্জীবিত হওয়ারও মাস ফেব্রুয়ারি। তাই তো বাঙালি জাতি পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে ভালোবাসা জানাবে ভাষা শহীদদের প্রতি।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে দুর্বার আন্দোলনে নামেন সালাম, জব্বার, শফিক, বরকত, রফিকসহ পুরো ছাত্রসমাজ। তাদের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা। পরে এই অর্জনের পথ ধরেই শুরু হয় বাঙালির স্বাধিকার আন্দোলন। এর ফলে একাত্তরে ৯ মাস পাকিস্তানি সামরিক বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্যদিয়ে অর্জিত হয় স্বাধীন-সার্বভৌম দেশ, বাংলাদেশ।

আরও পড়ুন: বীর বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ অর্জন

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ভাষার জন্য বাংলার দামাল সন্তানদের আত্মত্যাগ আন্তর্জাতিক স্বীকৃতি পায় । এদিন ইউনেস্কো ২১ ফেব্রুয়ারি দিনটিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ঘোষণা করে। এর মধ্যদিয়ে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে এখন বিশ্বের দেশে দেশে পালিত হয়।

ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন আয়োজন করে বিভিন্ন অনুষ্ঠান।

এদিকে অমর একুশে উপলক্ষে আগামী ১৭ থেকে ২৯ ফেব্রুয়ারি নগরের শহীদ মিনার ও মুসলিম ইনস্টিটিউট চত্বরে বইমেলার আয়োজন করবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

মেলায় ঢাকা ও চট্টগ্রামের প্রকাশকদের বইয়ের স্টল ছাড়াও বিষয়ভিত্তিক আলোচনা, একুশে স্মারক সম্মাননা প্রদান, ছড়া-কবিতা পাঠ, শিশু-কিশোরদের সাংস্কৃতিক প্রতিযোগিতা ও অনুষ্ঠান থাকবে।

আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!