প্রশিক্ষণ না থাকলে প্রয়োজনের সময় কাজে আসবে না অক্সিজেন সিলিন্ডার

মিরসরাইয়ে অক্সিজেন সিলিন্ডার ব্যবহারে কার্যকরী ভূমিকা ও মানুষকে সচেতন করতে অক্সিজেনসেবা প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ জুলাই) মিরসরাই পৌরসভা কনফারেন্স রুমে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন।

আরো উপস্থিত ছিলেন সাবেক ছাত্রনেতা জসিম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগ সদস্য আনোয়ার হোসেন চৌধুরী সুজন, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগ নেতা সোহরাওয়ার্দী নিজামী নওফেল, ছাত্রনেতা মো. সালাউদ্দিন রাব্বি প্রমুখ।

কর্মশালায় প্রশিক্ষণ দেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কোভিড ইউনিটের মেডিকেল অফিসার ডা. হোসাইন শাহরিয়ার এবং কমপোর্ট নার্সিং হোম (ঢাকা) মেডিকেল অফিসার ডা. ইকবাল হোসেন নিজামী।

কর্মশালায় প্রশিক্ষকরা বলেন, সঠিক প্রশিক্ষণ না থাকলে অক্সিজেন সিলিন্ডার প্রয়োজনের সময় কোনো কাজে আসবে না। একজন রোগীকে কখন, কিভাবে, কি পরিমাণ অক্সিজেনসেবা দিতে হবে, সে বিষয়ে সঠিক নিয়মকানুন জানা প্রয়োজন।

কর্মশালায় একজন রোগীকে অক্সিমিটারের স্যাচুরেশন লেভেল অনুযায়ী কি পরিমাণ অক্সিজেন সরবারহ করতে হবে তা শেখানো হয়। এছাড়া ফুসফুসের অবস্থা জানার প্রাথমিক উপায়, কত লিটার পর্যন্ত পর্যবেক্ষণ করে অক্সিজেন দিতে হবে এবং কোন ধাপে ন্যাজাল ক্যানোলা, অক্সিজেন মাস্ক ও এনআরবি মাস্ক দিতে হবে সে বিষয়ে ধারণা দেওয়া হয়।

কোন অবস্থায় রোগীকে ঘরে রেখে অক্সিজেনসেবা দেয়া যাবে আবার কোন পরিস্থিতিতে আইসিইউ/এইচডিইউতে ভর্তি করার জন্য প্রস্তুতি নিতে হবে সে বিষয়েও আলোচনা করা হয় কর্মশালায়।

সঠিক নিয়মকানুন না জানার কারণে অক্সিজেন সিলিন্ডার রোগীর জন্য হিতে বিপরীতও হতে পারে বলে জানান প্রশিক্ষকরা।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!