নুরজাহান গ্রুপের ভেজাল তেল সরাতে হচ্ছে বাজার থেকে, জেলে যেতে হবে এমডি রতনকে

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) করা মামলায় নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জহির আহম্মদ রতনের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে তাঁকে আড়াই লাখ টাকার অর্থদণ্ড ও এক সপ্তাহের মধ্যে জাসমিন ব্রান্ডের সয়াবিন তেল বাজার থেকে প্রত্যাহারের আদেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরীফুল ইসলামের আদালত এ রায় ঘোষণা করেন।

আদালত সূত্রে জানা গেছে, নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জহির আহম্মদ রতনের বিরুদ্ধে ৪ হাজার কোটি টাকার ঋণখেলাপি মামলার গ্রেপ্তারি পরোয়ানা ও ভেজাল পণ্য বাজারজাত করার গুরুতর অভিযোগ রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বিএসটিআই’র আইনজীবী ও প্রসিকিউটর মো. আশ্রাফ উদ্দিন খোন্দকার আলোকিত চট্টগ্রামকে বলেন, জাসমিন সুপার অয়েল লিমিটেডের ফার্টিফাইড পাম অয়েলের নমুনা পরীক্ষায় ভিটামিন ‘এ’পাওয়া যায়নি। তাই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক জহির আহাম্মদ রতনকে আড়াই লাখ টাকা জরিমানা, ১ মাসের কারাদণ্ড এবং অনাদায়ে ১৫ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

তিনি আরও বলেন, এছাড়া এক সপ্তাহের মধ্যে জাসমিন ব্রান্ডের সয়াবিন তেল বাজার থেকে প্রত্যাহার করার আদেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিএসটিআই ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

মামলা সূত্রে জানা যায়, ২০১৯ সালের ২০ অক্টোবর নুরজাহান গ্রুপের আওতাধীন জাসমিন সুপার অয়েলের পাহাড়তলীর কারখানা থেকে সার্ভিল্যান্সের মাধ্যমে সংগৃহীত ফার্টিফাইড পাম অলিনের নমুনা পরীক্ষায় ভিটামিন ‘এ’ পায়নি বিএসটিআই। এছাড়া সরকারি আইন অমান্য করে সঠিক মাত্রায় ভিটামিন এ সংযোজন না করে ফার্টিফাইড পাম অলিন বিক্রয়-বিতরণ ও বাজারজাত অব্যাহত রাখায় মামলা করে বিএসটিআই।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!