তুরস্কে প্রাণ বাঁচানোর লড়াইয়ের সঙ্গে চলছে লুটপাট

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে ধ্বংসস্তূপে চাপা পড়া ব্যক্তিদের জীবিত উদ্ধারে কাজ চলছে। এ অবস্থার মধ্যে ধ্বংসস্তূপ এলাকায় লুটপাটও চলছে। লুটপাটের ঘটনায় অভিযুক্ত হিসেবে ৪৮ জনকে গ্রেপ্তার করেছেন দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ভিন্ন ভিন্ন আটটি প্রদেশ থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

এর আগে সোমবার ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ভূমিকম্প আঘাত হানে। ৭ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্পে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে। তাদের মধ্যে বেশি বিপর্যস্ত তুরস্কে মারা গেছে ২৪ হাজার ৬১৭ জন। আর সিরিয়ায় ৩ হাজার ৫৭৫ জন।

এদিকে তুরস্কের ভূকম্পনপীড়িত ১০টি অঞ্চলে তিন মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে।

তুরস্কে ভূমিকম্পের ১২৯ ঘণ্টা পর পাঁচ সদস্যের একটি পরিবারকে ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। গাজিয়ানতেপ প্রদেশের নুরদাগ শহর থেকে তাদের উদ্ধার করা হয়। ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করে তাদের বের করে আনার পর উদ্ধারকর্মীরা ‘সৃষ্টিকর্তা মহান’ বলে আনন্দ প্রকাশ করেন।

স্থানীয় পত্রিকা হেবারতুর্কের বরাত দিয়ে আল-জাজিরার খবরে বলা হয়, উদ্ধারকারীরা ধ্বংসস্তূপ থেকে প্রথমে মা হাভভা ও মেয়ে ফাতমাগুল আসলানকে উদ্ধার করেন। এরপর উদ্ধারকর্মীরা বাবা হাসান আসলামকে খুঁজে পান। এ সময় তিনি মেয়ে জায়নেপ ও ছেলে সালতিক বুগরাকে প্রথমে উদ্ধার করতে অনুরোধ করেন।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!