ডিবি ইন্সপেক্টর রুহুল আমিনসহ ৭ পুলিশ বরখাস্ত—বিভাগীয় মামলার নির্দেশ

ফ্রিল্যান্সারের সাড়ে তিন কোটি টাকা হাতিয়ে নেওয়া সেই গোয়েন্দা পুলিশের (ডিবি) ইন্সপেক্টর রুহুল আমিনসহ ৭ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্তসহ তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (পিআর) স্পিনা রানী প্রামাণিক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গঠিত তদন্ত কমিটি গত বৃহস্পতিবার প্রতিবেদন দাখিলের পর এ আদেশ দেওয়া হয়। সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় স্বাক্ষরিত আদেশে বিষয়টি নিশ্চিত করা হয়।

এদিকে আদালতের নির্দেশে এ ঘটনায় দায়ের হওয়া দুটি মামলার তদন্ত শুরু করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই)।

গত ৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম ষষ্ঠ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরীফুল ইসলামের আদালতে মামলা হয় তাদের বিরুদ্ধে। মামলাটি পিবিআইকে তদন্তের দেন আদালত।

আরও পড়ুন : সাড়ে ৩ কোটি টাকা আত্মসাতের নেপথ্যে ডিবির ‘বহুরূপী’ ইন্সপেক্টর রুহুল আমিন

অভিযুক্ত পুলিশ সদস্যরা হলেন—গোয়েন্দা পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) মো. রুহুল আমিন, এসআই মো. আলমগীর হোসেন, এসআই মৃদুল কান্তি দে, এসআই শাহ পরান জান্নাত, এএসআই বাবুল মিয়া, কনস্টেবল মো. মুমিনুল হক ও মো. আব্দুর রহমান।

জানা যায়, গত ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ৮টার দিকে চট্টগ্রাম নগরের বায়েজিদ বোস্তামীর গুলবাগ আবাসিক এলাকার আল বারাকা কুলিং কর্ণার থেকে আবু বকর সিদ্দিক নামের এক ফ্রিল্যান্সারকে আটক করে ডিবির পরিদর্শক মো. রুহুল আমিনের নেতৃত্বে একটি দল। এসময় ফয়জুল আমিন বেলাল নামে আরেকজনকেও গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয় মনসুরাবাদ গোয়েন্দা পুলিশ কার্যালয়ে।

সেখানে থাকা অবস্থায় মাত্র ৩০ মিনিটে আবু বক্কর সিদ্দিকের আইডি থেকে ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে ২ লাখ ৭৭ হাজার ডলার হস্তান্তর করেন রুহুল আমিন। এছাড়া আবু বক্কর সিদ্দিকের সিটি ব্যাংক ও ইউসিবিএল অ্যাকাউন্ট থেকে ৫ লাখ করে মোট ১০ লাখ টাকা জাহিদ হোসেন স্বাধীনের অ্যাকাউন্টের মাধ্যমে হস্তান্তর করে নিয়ে নেন।

রুহুল আমিন নিজের অপরাধ ধামাচাপা দিতে আবু বক্কর সিদ্দিক ও ফয়জুলকে ১০৩ ধারায় গ্রেপ্তার দেখিয়ে মোবাইল ফোনটি জব্দ দেখান। পরে আদালতের মাধ্যমে তারা বেরিয়ে আসেন।

এরপর ২৮ ফেব্রুয়ারি অন্য একটি মোবাইল ফোন কিনে নিজের ফ্রিল্যান্সিং আইডি লগইন করে আবু বক্কর সিদ্দিক দেখতে পান গত ১৩ বছর ধরে তার আয়ের সব ডলার নিয়ে নিয়েছে গোয়েন্দা পুলিশ পরিদর্শক রুহুল আমিন।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!